খাদ্য নিরাপত্তায় বরাদ্দ বাড়ানোর সুপারিশ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

খাদ্য নিরাপত্তায় বরাদ্দ বাড়ানোর সুপারিশ

দেশের সব শ্রেণির মানুষের খাদ্য অধিকার নিশ্চিতে জাতীয় বাজেটে বরাদ্দ বাড়ানোর সুপারিশ করেছে খাদ্য অধিকার বাংলাদেশ।

সংস্থাটি বলছে, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় দেশে ১৪৫টি সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি বাস্তবায়ন করছে। এই কর্মসূচি যথাযথাভাবে বাস্তবায়নের জন্য জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলপত্র (এনএসএসএস) গৃহীত হলেও এর সময়কাল দীর্ঘ হওয়ায় হতদরিদ্র ও অসহায় মানুষ সুফল পাচ্ছে না।

food

ছবি: সংগৃহীত

তাই সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার আলোকে এনএসএসএস এর মেয়াদকাল কমিয়ে এনে খাদ্য অধিকার বাস্তনায়নের দ্রুত আইনী কাঠামো প্রণয়নেরও দাবি জানিয়েছে সংগঠনটি।

রোববার জাতীয় প্রেসক্লাবে ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি ও জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল: খাদ্য অধিকার প্রেক্ষিত’ শীর্ষক এক সেমিনারে আলোচকরা এসব সুপারিশ করেন।

খাদ্য অধিকার বাংলাদেশের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমেদের সভাপত্বিতে সেমিনারে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড.এম এম আকাশ, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষণা পরিচালক ড. রুশিদান ইসলাম রহমান, সংগঠনের সম্পাদক মহসিন আলী প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, পর্যাপ্ত খাদ্যের যোগানের মাধ্যমে ক্ষুধা ও দারিদ্র্যকে মোকাবিলার দায়বদ্ধতা রয়েছে রাষ্ট্রের। সেক্েষত্রে খাদ্য অধিকার বাস্তবায়ন এখন সময়ের দাবি।

তারা আরও বলেন, আমাদের দেশের প্রেক্ষাপটে অতি দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য অধিকার প্রতিষ্ঠায় ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি’ এবং তা বাস্তবায়নে ‘জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তবে এর জন্য জাতীয় বাজেটে বরাদ্দ বাড়ানো এবং খাদ্য অধিকার বাস্তবায়নের জন্য দ্রুত আইনী কাঠামো প্রণয়ন করতে হবে।

উল্লেখ, সরকারের ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি’র অন্যতম লক্ষ্য খাদ্য নিরাপত্তা। সম্প্রতি সরকারের উদ্যোগে ‘সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি’র যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় সামাজিক সুরক্ষা কৌশল (এনএসএসএস) প্রণয়ন করেছে।

এদিকে ২০১৫ সালে ঢাকায় অনুষ্ঠিত ‘দক্ষিণ এশিয়া খাদ্য অধিকার সম্মেলন’কে কেন্দ্র করে খাদ্য অধিকার ও সংশ্লিষ্ট ক্ষেত্রে কর্মরত সংগঠন, নেটওয়ার্ক ও ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত হয় ‘খাদ্য অধিকার বাংলাদেশ’। ‘খাদ্য অধিকার বাংলাদেশ’ আন্দোলনের প্রধান উদ্দেশ্য হলো, সব মানুষের জন্য পর্যাপ্ত খাদ্যের অধিকার ও পুষ্টি নিরাপত্তা।

অর্থসূচক/এমআই/এসএম

এই বিভাগের আরো সংবাদ