দূরে থাকুক অনিদ্রা
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

দূরে থাকুক অনিদ্রা

নিজেকে সুস্থ্য রাখতে চাইলে প্রত্যেকটি মানুষের দরকার পর্যাপ্ত পরিমান ঘুম। যথেষ্ট পরিমান ঘুমের অভাবে মানুষ খুব অল্প সময়েই দুর্বল হয়ে পরে। নিজেকে সুস্থ্য রাখার জন্য প্রত্যেকের ঘুম নিয়মিত রাখা উচিত।কিন্তু আমাদের মধ্যে এমন অনেকেই আছে যাদের রাতে ঘুম আসে না। অনেকেই আছেন যারা সারা দিনে অনেক কাজ করে ক্লান্ত হওয়ার পরও ঘুমোতে গেলেই মনে আসে হাজার চিন্তা।যার ফলে নষ্ট হয় ঘুম।spleep

চলুন জেনে নেওয়া যাক অনিদ্রার সমস্যা দূর করার জন্য কী কী করা উচিত-

ঘুমকে গুরুত্ব দেন

ঘুমকে কাজের সমান গুরুত্ব দেন।প্রতি দিন ছয় থেকে সাত ঘণ্টা ঘুমও অত্যন্ত জরুরি, এ কথাটি মাথায় রেখেইর ঘুমকে অগ্রাধিকার দিতে হবে। আমরা অনেক সময়ই কাজ শেষ করার তাগিদে ঘুমকে অবহেলা করি। অতিরিক্ত স্ট্রেসও ঘুমে ব্যাঘাত ঘটায়।

কফি খান তবে বিকেলের পর নয়

অনিদ্রায় ভোগার অন্যতম কারণ হচ্ছে অতিরিক্ত কফি খাওয়া। তাই এ সমস্যা দূর করার জন্য অতিরিক্ত কফি খাওয়ার অভ্যাসটি খুব তাড়াতাড়ি বাদ দিয়ে দেওয়া উচিত। এক্ষেত্রে আপনি ঘুম থেকে উঠে বা ব্রেকফাস্টের সঙ্গে কফি খেতে পারেন। কিন্তু বিকেলের পর থেকে কফি খাওয়া একদমই উচিত হবে না।

সকালে শরীর চর্চা করুন

নিয়মিত শরীর চর্চা ভালো ঘুমে সহায়। তবে শরীর চর্চার ধরনটি  যেভাবেই হোক তা অবশ্যই সকালে করুন। এতে সারা দিনের কাজের মান বাড়বে, রাতে ঘুমও ভালো হবে। কিন্তু সকাল থেকে আলস্যে কাটিয়ে বিকেলে শরীর চর্চা করলে কোনো কাজে দেয় না। কারণ সারাদিনের কাজ শেষে ক্লান্ত শরীরে জিমে যাওয়া কখনোই উচিত না। এতে শরীর আরও ছেড়ে দেয়। উত্তেজনা বাড়ে, মেটাবলিজমেরও ক্ষতি হয়। যার প্রভাব পড়ে ঘুমে।

শুয়ে শুয়ে বই পড়ুন

যারা অনিদ্রায় ভোগছেন তাদের জন্য কার্যকরী সমাধান হচ্ছে শুয়ে শুয়ে বই পড়া। ঘুমাবার আগে শুয়ে শুয়ে কিছুক্ষণ বই পড়লেই আপনার ঘুম চলে আসবে খুব দ্রুত।

বাড়ি ফিরে রিল্যাক্স করুন

অফিসের কাজ শেষ করেই বাড়ি ফিরে কিছুক্ষণ বিশ্রাম নিন। হালকা গরম জলে স্নান করুন। খেতে পারেন গরম চা। এতে ক্লান্তি দূর হয়ে যাবে। রাতে ঘুমও ভাল হবে।

ফোন বা ল্যাপটপ নিয়ে বিছানায় যাবেন না

অনিদ্রায় ভুগলে অনেকেই ফোন, ল্যাপটপ, আইপ্যাড নিয়ে খুটখুট করতে থাকেন। এ অভ্যাস থাকলে অনিদ্রার সমস্যা কখনোই দূর করা যাবে না। তাই ফোন, ল্যাপটপ, আইপ্যাড নিয়ে বিছানায় শুতে যাওয়ার অভ্যাস যত দ্রুত সম্ভব ত্যাগ করুন।

ডিপ ব্রিদিং করতে থাকুন

বিছানায় শুয়ে ডিপ ব্রিদিং করতে থাকুন। আস্তে আস্তে সারা শরীর রিল্যাক্স করুন। শ্বাস-প্রশ্বাস ওঠানামার দিকে মনযোগ দিন। মাথা হালকা হবে, ঘুম আসবে।

সুগন্ধী

অ্যারোমাথেরাপি অয়েল দ্রুত ঘুম আসতে সাহায্য করে। টিস্যুতে কয়েক ফোঁটা রোজ অয়েল বা অরগানিক এসেনশিয়াল অয়েল নিয়ে ১০ থেকে ১৫ বার ডিপ ব্রিদিং করুন। এতে আপনার খুব ভালো ঘুম হবে।

যোগব্যায়াম করুন

হালকা যোগব্যায়াম ঘুম আসতে সহায়তা করে। এর জন্য করা যেতে পারে ফরওয়ার্ড বেন্ড, কর্পস পোজ, হ্যাপি বেবি পোজ এ ধরনের সহজ যোগব্যায়ামগুলো।

পিএল

 

এই বিভাগের আরো সংবাদ