খালাস চেয়ে রিভিউ আবেদন করলেন সাঈদী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

খালাস চেয়ে রিভিউ আবেদন করলেন সাঈদী

Saydeeএকাত্তরে মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী খালাস চেয়ে রায় পুনর্বিবেচনার আবেদন (রিভিউ) করেছেন।

আজ রোববার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় সাঈদীর এই আবেদন জমা দেন তার আইনজীবী জয়নুল আবেদিন তুহিন।

জয়নুল আবেদিন তুহিন জানান, মোট ৯০ পৃষ্ঠা রিভিউয়ে ১৬টি যুক্তি তুলে ধরা হয়েছে। এতে সাঈদী খালাস চেয়ে আবেদন করেছেন।

হত্যা, ধর্ষণ, লুটপাট, নির্যাতন ও ধর্মান্তরে বাধ্য করার মতো মানবতাবিরোধী অপরাধে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ সাঈদীকে মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষণা করে।

পরে ওই রায়ের বিরুদ্ধে সাঈদীর পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করা হলে তৎকালীন প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বিভাগ ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন। ১৫ মাস পর গত ৩১ ডিসেম্বর আপিল বিভাগ সেই রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করে।

রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশের পর গত ১২ জানুয়ারি রাষ্ট্রপক্ষ সাঈদীর সর্বোচ্চ সাজা মৃত্যুদণ্ড চেয়ে সুপ্রিম কোর্টে আপিল বিভাগের রায় পুনর্বিবেচনার আবেদন করে।

রাষ্ট্রপক্ষ রায় পুনর্বিবেচনার আবেদন করার পরদিন গাজীপুরের কাশিমপুরে কেন্দ্রীয় কারাগার পার্ট-১-এ সাঈদীর সঙ্গে দেখা করেন তার ছেলে ও তিন আইনজীবী। পরে সেদিনই তারা জানান, সাঈদী তাদের কাছে রিভিউ করার কথা বলেছেন।

এই বিভাগের আরো সংবাদ