তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন

তাইওয়ানের প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন বিরোধীদলের নেতা সাই ইং-ওয়েন। তার দলের নাম ডেমোক্রেটিক প্রোগ্রেসিভ পার্টি (ডিপিপি)। দলটি তাইওয়ানের স্বাধীনতার পক্ষে।

সাই ইং-ওয়েন। ছবি: বিবিসি

সাই ইং-ওয়েন। ছবি: বিবিসি

আজ শনিবার সকালে ভোটগ্রহণ শুরু হয়ে শেষ হয় বিকেলে। শান্তিপূর্ণ প্রক্রিয়ায় চলে এই ভোটগ্রহণ। পরে ভোটগণনা শেষে সাইকে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়।

তাইওয়ানকে একটি বিচ্ছিন্নতাবাদী দ্বীপ হিসেবে দেখে চীন। যদি প্রয়োজন হয় তাহলে শক্তি প্রয়োগ করে হলেও দেশটি নিয়ন্ত্রণে চায় চীন।

ক্ষমতাসীন কুওমিনটাং দলের এরিক চু-এর চেয়ে ব্যাপক ব্যবধানে এগিয়ে বিজয়ী হন সাই ইং-ওয়েন। এ জয়ের মধ্য দিয়ে তাইওয়ানের ইতিহাসে দ্বিতীয়বারের মতো ক্ষমতায় আসল ডিপিপি। এর আগে ২০০০ থেকে ২০০৮ সাল পর্যন্ত ক্ষমতায় ছিল ডিপিপি।

এদিকে, পরাজয় স্বীকার করেছেন এরিক চু। তিনি সাই ইং-ওয়েনকে অভিনন্দন জানিয়েছেন। গত ৭০ বছরে অধিকাংশ সময়ই ক্ষমতায় থেকেছে কুওমিনটাং।

তাইওয়ান ও চীনের নেতাদের মাঝে ঐতিহাসিক সভার মাত্র কয়েক মাসের মাথায় এ নির্বাচন অনুষ্ঠিত হলো।  শ্লথগতির অর্থনীতি ও চীনের সঙ্গে তাইওয়ানের সম্পর্কের বিষয়টি প্রার্থী নির্বাচনে প্রভাব ফেলে।

এ বিজয় তাইওয়ানের গণতন্ত্র ও চীনের সঙ্গে দেশটির সম্পর্কে নতুন মাত্রা যোগ করবে বলে আশা করা হচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ