ভারতে ১০০০ কোটি ডলার বিনিয়োগ করছে সফটব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

ভারতে ১০০০ কোটি ডলার বিনিয়োগ করছে সফটব্যাংক

বোধহয়, ভারতের অর্থনীতিতে চাঙ্গা করার দায় নিয়েছে জাপানের বহুজাতিক করপোরেট প্রতিষ্ঠান সফটব্যাংক গ্রুপ। দেশটির অর্থনীতিকে চীনের উপরে ‘দাঁড় করাতে’ প্রতিষ্ঠানটি দেশটিতে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি ডলার বিনিয়োগ করার জন্য আগ্রহ প্রকাশ করেছে।

শনিবার নয়া দিল্লিতে স্টার্টআপ ইন্ডিয়া নামে এক কনফারেন্সে এসে জাপানভিত্তিক এই টেক জায়ান্ট প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানিয়েছেন, গেল এক বছরে তার প্রতিষ্ঠান ভারতে ২০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। আগামীতে ১ হাজার ডলার পর্যন্ত বিনিয়োগ করতে চায়। আর সেটা হতে পারে আগামী ১০ বছরে।

প্রবৃদ্ধিতে গত ১০ বছরে চীন যেটা অর্জন করেছে; আজ ভারত সেটা করছে। আমি মনে করি, চীনের চেয়ে ভারতের প্রবৃদ্ধির দ্রুত গতির।

এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়াসহ ভারতের বিভিন্ন সংবাদ মাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

সফটব্যাংক চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাসাযোশি সন জানান, ইন্টারনেট ও সৌর খাত হচ্ছে তাদের বিনিয়োগের অন্যতম খাত। কিন্তু তারা চায় সরকার মোবাইল ফোন অবকাঠামো ও ধীর গতির ইন্টারনেট প্রযুক্তির সেবা বাড়াক।

তিনি বলেন, প্রবৃদ্ধিতে গত ১০ বছরে চীন যেটা অর্জন করেছে; আজ ভারত সেটা করছে। আমি মনে করি, চীনের চেয়ে ভারতের প্রবৃদ্ধির দ্রুত গতির। তাই চীনকে ছাড়িয়ে যাবে ভারত। বিনিয়োগকারীদের জন্য ভারত অনেক গুরুত্বপূর্ণ স্থান বলেও উল্লেখ করেন সন।

সফটব্যাংকের এই পরিকল্পনা ছাঁটাই হবে কি না এমন প্রশ্নে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জানান, হ্যাঁ, প্রয়োজন পড়লে সেটা হতে পারে।

এই বিভাগের আরো সংবাদ