২৬৯ আউটলেট বন্ধ করে দেবে ওয়ালমার্ট
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

২৬৯ আউটলেট বন্ধ করে দেবে ওয়ালমার্ট

বিশ্বব্যাপী ২৬৯টি আউটলেট বন্ধ করে দেবে চেইন রিটেইলার জায়ান্ট ওয়ালমার্ট। যুক্তরাষ্ট্রে হলিডে শপিংয়ে খুচরা বিক্রিতে প্রত্যাশিত প্রবৃদ্ধি অর্জিত না হওয়ার মাঝেই বিশ্বসেরা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ ঘোষণা এল।

মার্কিন ন্যাশনাল রিটেইল ফাউন্ডেশনের তথ্যমতে, গত নভেম্বর ও ডিসেম্বরে খুচরা বিক্রিতে প্রবৃদ্ধিতে হয়েছে মাত্র ৩ শতাংশ, যা প্রত্যাশিত ৩.৭ শতাংশে প্রবৃদ্ধির চেয়ে অনেক কম।

ক্রেতা আকর্ষণ করতে খুচরা বিক্রেতারা মাত্রাধিক ছাড় ঘোষণা করার পরেও হলিডে শপিংয়ে এ পতন পরিলক্ষিত হল।

ক্রেতাকে আকর্ষণ করতে খুচরা বিক্রেতারা মাত্রাধিক ছাড় ঘোষণা করার পরেও হলিডে শপিংয়ে এ পতন পরিলক্ষিত হল। এ সময়ে অনলাইন বিক্রি ৯ শতাংশ বেড়ে ১০ হাজার ৫০০ কোটি ডলারে উন্নীত হলেও সামগ্রিক পতন কাটানোর জন্য তা যথেষ্ট নয়। হলিডে শপিংয়ের এ পতন পুঁজিবাজারেও অস্থিরতা বাড়িয়েছে। দিনের শুরুতেই ডো জোন্স সূচক ৪০০ পয়েন্ট নিচে নেমে গেছে।

ওয়াল মার্টের প্রধান নিবার্হী ডৌগ ম্যাকমিলন বিনিয়োগকারীদের প্রতিষ্ঠানটিকে আরও কর্মতৎপর করে তোলার ইঙ্গিত দেয়ার তিন মাস পর আউটলেট বন্ধের ঘোষণা এল। ওই সময়ে ম্যাক মিলন বলেন, আউটলেট বন্ধ করা সিদ্ধান্ত নেয়া খুব সহজ নয়। কিন্তু প্রতিষ্ঠানের ভবিষ্যৎ শক্তিশালী ও সুনিশ্চিত করারই জন্য প্রয়োজন।

ওয়ালমার্টের এ সিদ্ধান্তের ফলে বিশ্বজুড়ে ১৬ হাজার কর্মী চাকরিচ্যুত হতে পারেন।

মার্কেট লিডার হয়েও ওয়ালমার্ট আমাজনের মত অনলাইন নির্ভর প্রতিষ্ঠানের সাথে প্রতিযোগিতায় হিমশিম খাচ্ছে। এ কারণেই প্রতিষ্ঠানটি আউটলেট বন্ধের মত সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছেন বলে মনে করছেন বাজার বিশেষজ্ঞরা।

অর্থসূচক/এসবি

এই বিভাগের আরো সংবাদ