উইকিপিডিয়ায় সর্বাধিক সম্পাদিত জর্জ বুশ
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

উইকিপিডিয়ায় সর্বাধিক সম্পাদিত জর্জ বুশ

অনলাইনভিত্তিক এনসাইক্লোপিডিয়া হচ্ছে উইকিপিডিয়া। ইংরেজি ভার্সনের এই সাইটটি যে কেউ ইচ্ছে করলেই সম্পাদনা করতে পারেন, পারেন নতুন করে একটি পাতা তৈরি করতেও। সবমিলিয়ে বিশ্বব্যাপী এর জনপ্রিয়তাও তুঙ্গে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ছবি: বিবিসি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। ছবি: বিবিসি

গতকাল ১৫ জানুয়ারি ছিল সেই উইকিপিডিয়ার ১৫তম প্রতিষ্ঠা বার্ষিকী। নানা কর্মসূচীর মধ্য প্রতিষ্ঠানটি তার প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করেছে। সেইসঙ্গে বেশ মজার একটি তথ্য জানিয়েছে উইকিপিডিয়া।

প্রতিষ্ঠানটি সবচেয়ে বেশিবার সম্পাদিত পাতাসমূহের তালিকা প্রকাশ করেছে। আর এ তালিকায় শীর্ষে রয়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের পেজটি। পাতাটি তৈরির পর থেকে এ পর্যন্ত রেকর্ড ৪৫ হাজার ৮৬২ বার সম্পাদিত হয়েছে।

সবচেয়ে বেশিবার সম্পাদিত পাতার প্রথম ১০টি স্থানে বুশসহ রয়েছে লিস্ট অব ডব্লিউডব্লিউই পারসোনেল, যুক্তরাষ্ট্র, উইকিপিডিয়া, মাইকেল জ্যাকসন, ক্যাথলিক চার্চ, লিস্ট অব প্রোগ্রামস ব্রডকাস্ট বাই এবিএস-সিবিএন, যিশু খ্রিস্ট, বর্তমান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা, এডলফ হিটলারের পেজটি। এছাড়া  ব্রিটনি স্পেয়ার্স, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ভারতের পেজটিও সবচেয়ে বেশিবার সম্পাদিত পাতার তালিকায় রয়েছে।

২০০১ সালের ১৫ জানুয়ারি যাত্রা করে উইকিপিডিয়ার। সম্পূর্ণ স্বেচ্ছাসেবী প্রচেষ্টায় প্রতিষ্ঠানটি গড়ে উঠে। বর্তমানে এ অনলাইন এনসাইক্লোপিডিয়ায় রয়েছে ৩৬ মিলিয়নের বেশি প্রবন্ধ। বর্তমানে প্রায় ৮০ হাজার স্বেচ্ছাসেবী উইকিপিডিয়ায় কাজ করছেন।

এই বিভাগের আরো সংবাদ