শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে আজ শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রোববার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

Ijtema 7টঙ্গীর তুরাগ তীরে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ৮ জানুয়ারি শুরু হয়। আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ১০ জানুয়ারি তা শেষ হয়।

পুলিশের পক্ষ থেকে প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও থাকছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা। দেশের বিভিন্ন জেলা থেকে অতিরিক্ত পুলিশ বাহিনি নিয়ে এসে এখানে মোতায়েন করা হয়েছে।

ইতোমধ্যেই ইজতেমা ময়দানে আসতে শুরু করে মুসুল্লিরা।

নিরাপত্তা নিয়ে গতকাল দুপুরে টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে পুলিশের ব্রিফিং হয়। এ সময় পুলিশের ঢাকা রেঞ্জের উপমহাপরিদর্শক (ডিআইজি) এস এম মাহফুজুল হক নুরুজ্জামান বলেন, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় নিয়ে নিরাপত্তার জন্য সবকিছু করা হয়েছে।

গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদ জানান, বিশ্ব ইজতেমায় দ্বিতীয় পর্বের নিরাপত্তায় পাঁচ হাজারের বেশি পুলিশ দায়িত্ব পালন করছে।

দ্বিতীয় পর্বে ঢাকাসহ দেশের ১৬ জেলার মুসলমানরা অংশ নিচ্ছেন। রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে এ বছরের ইজতেমার দ্বিতীয় পর্বও শেষ হবে।

এর বাইরে দেশের বাকি ৩২টি জেলার মানুষ আগামী বছর দুই পর্বে ইজতেমায় অংশ নেবেন।

কোন জেলার অবস্থান কোথায়

ইজতেমা প্রাঙ্গণে প্রতিবারের মতই তাবলিগের সদস্যদের জন্য স্থান নির্দিষ্ট করা হয়েছে। ১৬টি জেলার তাবলিগ সদস্যরা এবার ২৯টি স্থানে বিভক্ত হয়ে সম্মিলনের এই তিনদিন অবস্থান করবেন। এই নির্দিষ্ট এলাকাকে বলা হয়  খিত্তা।

১ থেকে ৭ নম্বর খিত্তায় ঢাকা জেলার অংশবিশেষ, ৮ নম্বর খিত্তায় ঝিনাইদহ, ৯ ও ১১ নম্বর খিত্তায় জামালপুর, ১০ নম্বর খিত্তায় ফরিদপুর, ১২ ও ১৩ নম্বর খিত্তায় নেত্রকাণা, ১৪ ও ১৫ নম্বর খিত্তায় নরসিংদী, ১৬ ও ১৮ নম্বর খিত্তায় কুমিল্লা, ১৭ নম্বর খিত্তায় কুড়িগ্রাম, ১৯ ও ২০ নম্বর খিত্তায় রাজশাহী, ২১ নম্বর খিত্তায় ফেনী, ২২ নম্বর খিত্তায় ঠাকুরগাঁও, ২৩ নম্বর খিত্তায় সুনামগঞ্জ, ২৪ ও ২৫ নম্বর খিত্তায় বগুড়া, ২৬ ও ২৭ নম্বর খিত্তায় খুলনা, ২৮ নম্বর খিত্তায় চুয়াডাঙ্গা এবং ২৯ নম্বর খিত্তায় পিরোজপুর জেলা থেকে আসা তাবলিগ সদস্যরা অবস্থান করবেন।

এই বিভাগের আরো সংবাদ