চকোলেটের সঙ্গে রয়েছে নোবেল জেতার সম্পর্ক!
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

চকোলেটের সঙ্গে রয়েছে নোবেল জেতার সম্পর্ক!

আড্ডায়, কাজের ফাঁকে, হাঁটতে হাঁটতে চকোলেট খেয়ে থাকি। শিশু থেকে বৃদ্ধ সকলেরই পছন্দের তালিকায় আছে চকোলেট। তবে অনেক সময় চকোলেট সম্পর্কে শোনা যায় নেতিবাচক অনেক কথা।Chocolate

কিন্তু চকোটেলের এমন কিছু তথ্যও আছে, যা জানার পর আমাদের চকোলেট খাওয়ার আগ্রহটা আরও বেড়ে যাবে। এমনই এক তথ্য হচ্ছে চকোলেট খাওয়ার সঙ্গে আছে নোবেল জেতার সম্পর্কও!

মজার কথা হলেও সত্যিই নোবেল জেতার সঙ্গে চকোলেটের যোগাযোগ আছে। পরিসংখ্যানে দেখা গেছে বিশ্বে যে সব দেশ সবচেয়ে বেশি চকোলেট খায় সে সব দেশ বেশি নোবেল জিতেছে। এই পরিসংখ্যানটা কাকতালীয় হলেও এটা ঠিক যে চকোলেট কগনেটিভ ক্ষমতা বাড়িয়ে তোলে। যে কারণে চকোলেট খেলে মানুষের জিনিয়াস হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। আর সকল জিনিয়াসরাই নোবেল জিতে থাকেন!

এছাড়া খুব ক্লান্ত লাগলে চকোলেট খেয়ে দূর করা যায় ক্লান্তি। একটা চকলেট খেলে ১৫০ ফুট হাঁটার ক্ষমতা পাওয়া যায়। উল্টোপূরাণ হলেও সত্যি যে, চকোলেট খেলে অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রভাবের জন্য দাঁতের ক্ষয় প্রতিরোধ হয়।

উল্লেখ দুনিয়ার সবচেয়ে দামি চকোলেট হল ১০০ বছরের পুরনো ক্যাডবেরি। এটাই সবচেয়ে দামি চকলেট। ক্যাপ্টেন রবার্ট স্কট যখন আন্টার্টিকা আবিষ্কার করেন, সেই ঐতিহাসিক সফরে তিনি এ চকলেট না নিয়ে গিয়েছিলেন। আর সেটাই ভারতীয় মুদ্রায় বিক্রি হয়েছিল ৪৬ হাজার টাকায়।

পিএল/

এই বিভাগের আরো সংবাদ