মুদ্রানীতি ঘোষণা করছেন গভর্নর
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

মুদ্রানীতি ঘোষণা করছেন গভর্নর

চলতি ২০১৫-২০১৬ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) জন্য মুদ্রানীতি ঘোষণা শুরু করেছেন বাংলাদশ ব্যাংক গভর্নর আতিউর রহমান।

আজ বৃহস্পতিবার সকালে সাড়ে ১১টার দিকে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে এ মুদ্রানীতি ঘোষণা শুরু করেন গভর্নর আতিউর রহমান।

বাংলাদেশ ব্যাংক সুত্রে জানা গেছে, গত মুদ্রানীতিতে প্রাক্কালিত ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা পূরণ না হওয়া, বেসরকারি বিনিয়োগে মন্দাভাব ও ব্যাংকিং খাতের তারল্য সামনে রেখে এবার অনেকটা কৌশলী মুদ্রানীতি ঘোষণা করা হতে পারে। এতে চলতি অর্থবছরের দ্বিতীয় ছয় মাসের জন্য প্রাক্কালিত ঋণ প্রবৃদ্ধি থেকে সরে এসে অপেক্ষাকৃত কম লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে। একইসাথে রেপো ও রিভার্স রেপোর হার কমানো হতে পারে।

এছাড়া চলতি অর্থবছরের সরকার ঘোষিত প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অর্জনে বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়িনোর ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। মূল্যস্ফীতির মতো সর্ষের ভূত নিয়ন্ত্রণে রাখতেও বাজারে অর্থসরবরাহ নিয়ন্ত্রণে গুরুত্ব দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই চলতি অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করা হয়। এতে বেসরকারি খাতে যোগান বাড়িয়ে উৎপাদন বৃদ্ধির মাধ্যমে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার সতর্ক পদক্ষেপ গ্রহণ করা হয়। এতে প্রথমার্ধের জন্য বেসরকারি খাতে ১৪ দশমিক ৩০ শতাংশ ও দ্বিতীয়ার্ধের জন্য ১৫ শতাংশ ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা প্রাক্কলন করা হয়েছিল। তবে রেপো ও রিভার্স রেপো হার অপরিবর্তিত রাখা হয়েছিল।

অর্থসূচক/এসবি

 

এই বিভাগের আরো সংবাদ