রেকর্ড পরিমাণ চাহিদা কমেছে পিসির
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

রেকর্ড পরিমাণ চাহিদা কমেছে পিসির

বিশ্বব্যাপী পারসোনাল কম্পিউটারের (পিসি) চাহিদা ব্যাপক হারে কমেছে। এক বছর আগের তুলনায় ২০১৫ সালের ডিসেম্বরে শেষ হওয়া চতুর্থ প্রান্তিকে পারসোনাল কম্পিউটারের চালান কমেছে ১০.৬ শতাংশ।

বিশ্বব্যাপী পারসোনাল কম্পিউটারের (পিসি) চাহিদা ব্যাপক হারে কমেছে। ছবি: বিবিসি

বিশ্বব্যাপী পারসোনাল কম্পিউটারের (পিসি) চাহিদা ব্যাপক হারে কমেছে। ছবি: বিবিসি

বাজার গবেষণা, বিশ্লেষণ ও পরামর্শ বিষয়ক আমেরিকান প্রতিষ্ঠান আন্তর্জাতিক ডেটা কর্পোরেশন (আইডিসি) এ তথ্য জানিয়েছে।

চতুর্থ প্রান্তিকে সারা বিশ্বে ৭১.৯ মিলিয়ন পারসোনাল কম্পিউটারের চালান সম্পন্ন হয়েছে। আইডিসি বলছে, যা শুরুর সময় থেকে এ পর্যন্ত সবচেয়ে বেশি কম সংখ্যক চালান।

পিসিকে বর্তমানে স্মার্টফোন ও ট্যাবলেটের সঙ্গে তীব্র প্রতিযোগিতা করতে হচ্ছে। আর এখানেই মার খেয়ে যাচ্ছে প্রযুক্তি পণ্যটি।

আইডিসি পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বের সব জায়গায় পারসোনাল কম্পিউটারের চাহিদা কমে গেছে।

প্রতিদ্বন্দ্বী গবেষণা প্রতিষ্ঠান কার্টনারও এর সঙ্গে সম্মতি জানিয়েছে। প্রতিষ্ঠানটি বলছে, এক বছর আগের তুলনায় ২০১৫ সালে শেষ হওয়া চতুর্থ প্রান্তিকে পারসোনাল কম্পিউটারের চালান কমেছে ৮.৩ শতাংশ।

বুধবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, কেন পিসির চালান দ্রুত পড়ে গেছে তা জানার জন্য বেশি গবেষণা করার দরকার নেই। চারপাশে একটু নজর দিলেই বোঝা যায়। অধিকাংশই এখন মোবাইল ডিভাইস ও ট্যাব ব্যবহার করে নেট ব্রাউজ করেন।

তবে বিশেষজ্ঞরা প্রত্যাশা করছেন, ২০১৬ সালে আবার পিসির বাজার চাঙ্গা হবে। কারণ, পারসোনাল কম্পিউটার কোম্পানিগুলো উইন্ডোজ ১০ আপডেট করতে শুরু করেছেন। এছাড়া কোম্পানিগুলো এর উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করছে।

এই বিভাগের আরো সংবাদ