৫০ হাজার নারী পাবেন আইটি প্রশিক্ষণ: পলক
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

৫০ হাজার নারী পাবেন আইটি প্রশিক্ষণ: পলক

নারীদের কর্মসংস্থান নিশ্চিতে ৫০ হাজার নারীকে আইটি প্রশিক্ষণ দেওয়ার জন্য সরকার মোবাইল ট্রেনিং ল্যাব চালু করতে যাচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক।

বর্তমার সরকারের পর পর দ্বিতীয় মেয়াদের দুই বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে আজ মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এ কথা জানান প্রতিমন্ত্রী একথা বলেন।

Zunaid Ahmed Palak

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ফাইল ছবি

প্রতিমন্ত্রী বলেন, চাকরির বাজারে সুযোগ সৃষ্টি নিশ্চিত করার লক্ষ্যে দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে দেশে ৫০ হাজার নারীকে প্রশিক্ষণ সুযোগ দিতে আইসিটি বিভাগ মোবাইল ট্রেনিং ল্যাব চালু করতে যাচ্ছে।

তিনি বলেন, ছয়টি বাসে এ অত্যাধুনিক ট্রেনিং ল্যাব স্থাপন করা হবে। প্রশিক্ষকসহ বাসগুলো সারাদেশে ভ্রমণ করবে এবং শিক্ষিত নারীদের আইটি প্রশিক্ষণ দেবে।

তিনি বলেন, কালিয়াকৈর হাইটেক পার্ক ও জনতা টাওয়ারে সফটওয়ার পার্ক নির্মাণ কাজে ভালো অগ্রগতি হয়েছে। আগামী ১০ বছরে কালিয়াকৈর হাইটেক পার্কে প্রায় ৭০ হাজার তরুণ-তরুণীর চাকরির সংস্থান হবে।

পার্কে দেশি ও বিদেশী বিনিয়োগকারীদের জন্য বিশ্বমানের ব্যবসায় পরিবেশ সৃষ্টি হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশে উদ্ভাবনী কর্মকাণ্ডের চর্চা এগিয়ে নিতে একাডেমী স্থাপন করা হবে।

‘টেলিমেডিসিন সেন্টারের’ কথা উল্লেখ করে পলক বলেন, দেশে গ্রামীণ লোকদের স্বাস্থ্যসেবা প্রদানে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে টেলিমেডিসিন সেন্টারের কার্যক্রম শুরু হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের ‘ইনফো সরকার প্রজেক্টের’ অধীনে ২৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫টি টেলিমেডিসিন সেন্টার প্রাথমিকভাবে চালু করা হয়েছে।

জনগণের বিশেষ করে গ্রামীণ জনগণের স্বাস্থ্যসেবার সুবিধা নিশ্চিত করতে আইসিটি বিভাগ পর্যায়ক্রমে টেলিমেডিসিন সেন্টার চালুর উদ্যোগ নিয়েছে।

‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ নির্মাণের পরিকল্পনা অনুযায়ী সরকার উৎপাদন, গভর্নেন্স, সার্ভিস ডেলিভারি ও আইটি শিল্পের উন্নয়নে সরকার আইসিটির ওপর জোর গুরুত্ব দিয়েছে। তিনি বলেন, ৪৫৪৭টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসিএস), ৩২১টি পৌরসভা ডিজিটাল সেন্টার এবং ৪০১টি ওয়ার্ড ডিজিটাল সেন্টারকে অনলাইন সার্ভিসে পরিণত করা হয়েছে।

২০১৪ সালের ২৩ জুন সরকারের বিভিন্ন সংস্থার ২৫ হাজার ওয়েব পোর্টাল চালু করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ