অর্থনীতি 'চাঙ্গা করতে' পানির দর বাড়াল সৌদি
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

অর্থনীতি ‘চাঙ্গা করতে’ পানির দর বাড়াল সৌদি

হতাশার সাগর থেকে অর্থনীতিকে টেনে তুলতে সৌদি আরব সরকার দেশটিতে পানির দাম বাড়িয়েছে। আজ বুধবার থেকে এই নতুর দর কার্যকর হচ্ছে। গত দুই সপ্তাহ আগে নতুন দর সম্পর্কে দেশটির পানি ও বিদ্যুৎ মন্ত্রণালয় বিস্তারিত তথ্য জানায়।

একাধিক সূত্র বলছে, পানি ও বিদ্যুতের দাম বাড়ায় অনেকটা চাপের মুখে পড়েছে গ্রাহকরা। তাই আর্থিক বোঝা কমাতে এখন থেকে ৩ মাস নয়, প্রত্যেকে মাসেই মন্ত্রণালয় গ্রাহকদের বিল দেওয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

তেলের বাজার খরায় গত বছরে ১০ হাজার কোটি ডলারের ঘাটতি বাজেট গুণতে হয়েছে দেশটির।

আরব নিউজের এক খবরে বলা হয়, নতুন দর শিগগির মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। সেখানে এই দর বৃদ্ধির ব্যাখ্যাও থাকবে।

এর আগে চলতি বছরের প্রথম সপ্তাহে পেট্রোলের দাম ৫০ শতাংশের বেশি বাড়ায় সৌদি আরব। ওই সময় জানানো হয়, দেশটির বাজেটে ব্যাপক ঘাটতি দেখা দেওয়ার পর ভর্তুকি কমাতে জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় সরকার।

গত দেড় বছরে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ব্যারেলপ্রতি ১০৭ ডলার থেকে নেমে এসেছে ৩৩ ডলারে। এতে সবচেয়ে বেগ পোহাতে হচ্ছে সৌদি আরবকে। কারণ দেশটির মোট আয়ের ৭০ শতাংশ আসে এই তেল থেকে। তেলের বাজার খরায় গত বছরে ১০ হাজার কোটি ডলারের ঘাটতি বাজেট গুণতে হয়েছে দেশটির।

অনেকেই বলছেন, সৌদি আরব এখন অর্থনৈতিক ‘বোমার’ মুখে পড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ আশঙ্কা করে বলেছে, এ অবস্থা শিগগির উত্তোরণ না হলে তেল সমৃদ্ধ এ দেশটি আগামী ৫ বছরের মধ্যে দেউলিয়া হতে পারে।

একাধিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বলা হয়েছে, অর্থনৈতিক এ সংকট থেকে মুক্তিতে এখন নানা ধরনের উদ্যোগ নিচ্ছে সৌদি আরব। ইতোমধ্যে জনগণের ওপর ভর্তুকি কমানোসহ তেলের দাম, পানি ও গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয় দেশটি।

এই বিভাগের আরো সংবাদ