ব্রিটেনে মাদ্রাসার নিবন্ধন বাধ্যতামূলক হচ্ছে
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

ব্রিটেনে মাদ্রাসার নিবন্ধন বাধ্যতামূলক হচ্ছে

যুক্তরাজ্যের সব ধর্মীয় শিক্ষার প্রতিষ্ঠান ও মাদ্রাসার বাধ্যতামূলক নিবন্ধনের উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। স্থানীয় মুসলমানদের মধ্যে কট্টরপন্থী বিশ্বাসের বিস্তার ঠেকাতে এমন কঠোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, নিবন্ধনের পাশাপাশি ধর্মীয় শিক্ষার প্রতিষ্ঠান এবং মাদ্রাসাগুলোতে নিয়মিত পরিদর্শনের আওতায় নেওয়া হচ্ছে। নিবন্ধন ও পরিদর্শনের বিষয়ে দেশটির বিভিন্ন মুসলিম সম্প্রদায়ের সঙ্গে মত বিনিময় প্রক্রিয়া শেষ হচ্ছে আজ সোমবার।

এদিকে মাদ্রাসা ও পবিত্র কোরআন শিক্ষার উপর নজরদারির এমন কঠোর উদ্যোগের ফলে বিভক্ত হয়ে পড়েছে ব্রিটিশ মুসলিম সম্প্রদার। তাদের মধ্যে নজরদারি ও নিবন্ধনের বিষয়ে ভিন্ন মত দেখা যাচ্ছে।

কয়েকটি মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, মানুষের ব্যক্তিগত ধর্মীয় বিশ্বাসে হস্তক্ষেপ করছে সরকার। এমন কঠোর উদ্যোগের ফলে সরকারের ইচ্ছেমতো শিশুদের ইসলাম শিক্ষা দিতে হবে।

দেশটির সরকার বিরোধীরাও একই ধরনের অভিযোগ করেছে। তাদের মতে, ধর্মীয় শিক্ষায়ও নিয়ন্ত্রণ নিতে চাইছে সরকার।

প্রসঙ্গত, ব্রিটেনের প্রায় প্রতিটি মসজিদে পবিত্র কোরআন ও ধর্মীয় শিক্ষার ব্যবস্থা রয়েছে। স্কুল ছুটির পর এবং ছুটির দিনগুলোতে মুসলমান শিশু-কিশোররা ইসলাম শিক্ষার জন্য মসজিদে যায়।

ব্রিটিশ সরকারের মতে, মসজিদ-মাদ্রাসাগুলোতে কোনো নিয়ন্ত্রণ না থাকায় এরকম কিছু প্রতিষ্ঠান থেকে শিশুদের কট্টরপন্থী আদর্শে উদ্বুদ্ধ করা হচ্ছে। সেইসঙ্গে কট্টরপন্থী বিশ্বাসে উদ্বুদ্ধ হওয়ার ঝুঁকিও বেড়ে যাচ্ছে।

এই বিভাগের আরো সংবাদ