ইন্টারনেটের দাম কমানোর দাবি সাধারণ গ্রাহকদের
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

ইন্টারনেটের দাম কমানোর দাবি সাধারণ গ্রাহকদের

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গ্রামীণফোন স্মার্টফোন অ্যান্ড ট্যাব মেলায় প্রযুক্তি বিষয়ক এক সংলাপের আয়োজন করা হয়। সংলাপে প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে মতামত দেন সাধারণ মানুষ ও অংশগ্রহণকারীরা।

এসময় দর্শনার্থীরা মতামত দেন ইন্টারনেটের দাম কমানো গেলে ডিজিটাল কনটেন্ট ও কানেক্টিভিটি আরও দ্রুত বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়া সম্ভব।

সরকারের কাছ থেকে আমাদের অনেক বেশি দামে স্পেকটার্ম কিনতে হয়। যেকারণে তারা ইন্টারনেটের দাম খুব বেশি কমাতে পারছে না।

গ্রামীণফোন স্মার্টফোন ও ট্যাব মেলার তৃতীয় ও শেষ দিনে ডিজিটাল কনটেন্ট ও কানেক্টিভিটি শিরোনামের সংলাপে প্যানেলে ছিলেন বেসিস সভাপতি শামীম আহসান, সিম্ফোনির সিনিয়র পরিচালক রেজওয়ানুল হক, টেলিকম রিপোটার্স নেটওয়ার্ক বাংলাদেশের সভাপতি রাশেদ মেহেদী এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের সভাপতি মুহাম্মদ খান।

অনুষ্ঠানে গ্রামীণফোনের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার মাহমুদ হাসান দর্শনার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

গ্রামীণফোন এখনো কেনো ইন্টারনেটের দাম আরও কমিয়ে দিতে পারছে না? মোহাম্মাদ কায়সার নামে এক দর্শনার্থীর এমন প্রশ্নের জবাবে মাহমুদ হাসান বলেন, সরকারের কাছ থেকে আমাদের অনেক বেশি দামে স্পেকটার্ম কিনতে হয়। যেকারণে তারা ইন্টারনেটের দাম খুব বেশি কমাতে পারছে না।

গ্রামীণফোন তাদের ইন্টারনেট প্যাকেজের দাম গত দুই-তিন বছরে অনেক কমিয়েছে জানিয়ে মাহমুদ বলেন, আমাদের অনেক বেশি ফ্রি ইন্টারনেট দেওয়া হয়। আবার বিভিন্ন প্যাকেজে ফ্রি দেওয়া হয়। যেকারণে দেখা যাচ্ছে, গত দু’মাস আগের হিসাবেও প্রতি কিলোবাইট ইন্টারনেটে আমাদের প্রায় ৭৮ শতাংশ রাজস্ব কমেছে।

তবে সরকার স্পেকটার্মের দাম কমালে তারাও আরও সুলভ মূল্যে ইন্টারনেট সেবা দিতে পারবেন বলে জানান তিনি।

এ বিষয়ে মাইক্রোসফট বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সোনিয়া বশির কবির বলেন, সাধারণ ব্যবহারকারীদের কথা চিন্তা করে সরকার ও মোবাইল ফোন অপারেটরদের কাছে ইন্টারনেটের দাম কমানো উচিৎ। দাম কমানো গেলে কনটেন্ট তৈরি করা যেমন সহজ হবে তেমনি কানেক্টিভিটিও নিশ্চিত করা সম্ভব হবে।

এক্সপো মেকার, গ্রামীণফোন ও টেকশহরডটকমের আয়োজনে সংলাপটি সঞ্চালনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান।

অর্থসূচক/শাহীন/শাফায়াত

এই বিভাগের আরো সংবাদ