অনলাইন বিপত্তি কাটিয়ে উঠছে সোনালী ব্যাংক
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

অনলাইন বিপত্তি কাটিয়ে উঠছে সোনালী ব্যাংক

সার্ভারের সমস্যা ধীরে ধীরে কাটিয়ে উঠছে সোনালী ব্যাংক। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকটির কর্মকর্তারা জানিয়েছেন, আগামীকাল রোববার থেকে পুরোদমে ও নির্বিঘ্নে অনলাইনে যাবতীয় কাজ সম্পন্ন করতে পারবেন গ্রাহকরা।

প্রায় সপ্তাহ ধরে সার্ভার বিকল থাকায় সোনালী ব্যাংকের অনলাইনভিত্তিক সব লেনদেন কার্যত বন্ধ ছিল। এ সেবার আওতাধীন ৫০২ শাখার লাখো গ্রাহককে এ কারণে ইন্টারনেট ব্যাংকিং, এসএমএস ব্যাংকিং, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, রেমিটেন্স ও এটিএম বুথ সেবা পেতে বেশ বেগ পেতে হয়। সমস্যা সনাক্ত না হওয়ায় তা নিরসনেও সন্দেহ দেখা দেয়।

ব্যাংকের কর্মকর্তারা জানান, কোর ব্যাংকিং সলিউশন (সিবিএস) আছে সোনালী ব্যাংকের এমন সব শাখার অনলাইন কার্যক্রম পরিচালিত হয় সোনালী পোলারিশ ফিন্যান্সিয়াল টেকনোলজি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠানের মাধ্যমে। ওই প্রতিষ্ঠানটির নেটওয়ার্কিং সার্ভার বিকল হয়ে পড়ায় সার্ভারের অধীনে যেসব শাখা রয়েছে সেগুলোর গ্রাহকরা কোনো অনলাইন সুবিধা পাচ্ছেন না। এ কারণে সার্ভারে লগ-ইন করতে না পারায় আন্তঃব্যাংকিং লেনদেনও বন্ধ ছিল। তবে শেষ পর্যন্ত সিবিএসের সার্ভারের সমস্যা কাটিয়ে উঠতে শুরু করেছে ব্যাংকটি।

প্রায় সপ্তাহ ধরে সার্ভার বিকল থাকায় সোনালী ব্যাংকের অনলাইনভিত্তিক সব লেনদেন কার্যত বন্ধ ছিল। এ সেবার আওতাধীন ৫০২ শাখার লাখো গ্রাহককে এ কারণে ইন্টারনেট ব্যাংকিং, এসএমএস ব্যাংকিং, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, রেমিটেন্স ও এটিএম বুথ সেবা পেতে বেশ বেগ পেতে হয়।

এ বিষয়ে ব্যাংকটির মহাব্যবস্থাপক (আইটি) সরদার নূরুল আমিন অর্থসূচককে বলেন, মূল সমস্যা নিরসনে সক্ষম হয়েছি। গতকাল শুক্রবার থেকে অনলাইন কার্যক্রম অনেকটা স্বাভাবিক হয়ে এসেছে।

তবে কয়েকেটি স্থানে বুথ থেকে টাকা উত্তোলনে সমস্যার কথা জানানো হলে তিনি বলেন, বন্ধের দিন হওয়ায় কিছুটা সমস্যা হয়ত রয়ে গেছে। তবে আগামীকাল থেকে অনলাইনের সব কাজ নির্বিঘ্নে করা যাবে।

প্রসঙ্গত, সোনালী পোলারিশ ফিন্যান্সিয়াল টেকনোলজি লিমিটেড সোনালী ব্যাংক ও ভারতের পোলারিশ নামে একটি প্রতিষ্ঠানের যৌথ উদ্যোগে গঠিত একটি কোম্পানি।

অর্থসূচক/এসবি/এমই/

এই বিভাগের আরো সংবাদ