বেসরকারি খাতে 'যাচ্ছে' ভারতের কয়লা খনি
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

বেসরকারি খাতে ‘যাচ্ছে’ ভারতের কয়লা খনি

দীর্ঘ ৪০ বছরে এই প্রথমবারের মতো বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হচ্ছে ভারতের বাণিজ্যিক কয়লা খনি। এ নিয়ে পরিকল্পনার পর ইতোমধ্য তোড়জোড় শুরু করে দিয়েছে দেশটি।

এনডিটিভির এক খবরে বলা হচ্ছে, কয়লা উৎপাদন বাড়াতে, জ্বালানিতে স্বয়ং সম্পূর্ণ হতে এবং উত্তোরত্তর আমদানি কমানোর লক্ষ্যে এমন উদ্যোগ নিয়েছে সরকার।

নিলামে তুলার জন্য সরকার খনিগুলো চিহ্নিত করেছে। বর্তমানে খনি হস্তান্তর, রাজস্ব আয় ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত কাজ শেষ করা হচ্ছে।

ভারতের কয়লা সচিব অনিল সরূপ জানিয়েছেন, নিলামে তুলার জন্য সরকার খনিগুলো চিহ্নিত করেছে। বর্তমানে খনি হস্তান্তর, রাজস্ব আয় ভাগাভাগির বিষয়ে চূড়ান্ত কাজ শেষ করা হচ্ছে।

তিনি বলেন, কোনো ধরনের অনির্দিষ্ট সময়ের কথা না ভেবে আগামী ৩-৪ মাসের মধ্য এ ব্যাপারে একটি প্লাটফর্ম দাঁড় করানোর জন্য কাজ করে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম কয়লা আমদানিকারক এই দেশটির সরকার।

এর আগে ভারতের সংবাদ মাধ্যম দ্য হিন্দুর এক খবরে বলা হয়, চলতি অর্থবছরে কমতে যাচ্ছে ভারতের কয়লা আমদানি। দেশটির রাষ্ট্রায়ত্ত কয়লা উত্তোলক প্রতিষ্ঠান কোল ইন্ডিয়া লিমিটেডের (সিআইএল) উত্পাদন অপ্রত্যাশিত বেড়ে যাওয়ায় জ্বালানি পণ্যটি সরবরাহের জন্য বহির্বিশ্বের ওপর নির্ভরতা কমাচ্ছে ভারত।

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) সঙ্গে এক সাক্ষাত্কারে অনিল স্বরূপ জানান, চলতি অর্থবর্ষে (২০১৫-১৬) পড়তির দিকে থাকবে ভারতের কয়লা আমদানি।

আগামী ২০২০ সালের মধ্যে দেশটির লক্ষ্যমাত্রা দেড়শ কোটি টন কয়লা উৎপাদন করা।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ