কিছুটা ঘুরে দাঁড়িয়েছে চীনের পুঁজিবাজার
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

কিছুটা ঘুরে দাঁড়িয়েছে চীনের পুঁজিবাজার

গেল সপ্তাহে অর্থনৈতিকভাবে চীনকে যে ধকল পোহাতে হয়েছে- তা দেশটির পুঁজিবাজারের দিকে না তাকালে বোঝা যায় না। বিশ্ব বাজারে তেলের অব্যাহত দরপতন ও অর্থনৈতিক অস্থিরতার কারণে সূচক পতনে গেল ৪ দিনের  মধ্য ২ দিন লেনদেন বন্ধ করতে বাধ্য হয়েছে চীনের পুঁজিবাজার কর্তৃপক্ষ। তবে বছরের প্রথম সপ্তাহের শেষ কার্যদিবসে অস্থিরতার মধ্যেও বাজার কিছুটা ঘুরে দাঁড়িয়েছে। আর এর কিছুটা ইতিবাচক প্রভাব পড়েছে এশিয়ার পুঁজিবাজারে।

তবে তেলের বাজার গত ১২ বছরে সর্বনিম্ন থাকায় জাপানের নিক্কেই সূচক, অস্ট্রেলিয়ার এএসএক্স সূচক ইতিবাচক হতে পারেনি। এই দুই বাজারে লেনদেন নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে।

সিএনবিসির এক খবরে বলা হচ্ছে, আজ শুক্রবার এশিয়ার পুঁজিবাজার মিশ্র অবস্থানে দিন পার করেছে। সাংহাই কম্পোজিট সূচক লেনদেনের শুরুতে ১.৮৯ শতাংশ পর্যন্ত পড়ে যায়। তবে এক পর্যায়ে তা ৩.৩২ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। সবশেষ ১.৯৮ শতাংশ সূচক বৃদ্ধির মধ্য দিয়ে বাজার শেষ হয়। আরেক সূচক শেনজেন কম্পোজিট ১ শতাংশ ও সিএসআই ৩০০ সূচক ২.০৪ শতাংশ বেড়ে যায়। নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে এ ৩ সূচকই বাজার শুরু করে। হংকং- এর হ্যাং সেং সূচকও বেড়েছে ১.১২ শতাংশ।

অন্যদিকে দক্ষিণ কোরিয়া, বোম্বে স্টক একচেঞ্জে আজ ইতিবাচক ধারায় লেনদেন হয়েছে। তবে তেলের বাজার গত ১২ বছরে সর্বনিম্ন থাকায় জাপানের নিক্কেই সূচক, অস্ট্রেলিয়ার এএসএক্স সূচক কাটিয়ে উঠতে পারেনি। এই দুই বাজারে লেনদেন নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে শেষ হয়েছে।

এর আগে গত সোমবার চীনের পুঁজিবাজারের প্রধান সূচক ৭ শতাংশ এবং গতকাল বৃহস্পতিবার ৭ শতাংশের নিচে চলে যায়। গেল এক সপ্তাহে মোট ১০ শতাংশ সূচক পড়েছে; যা ২১ আগস্টের পর যা চীনের পুজিবাজারে সবচেয়ে বড় ধরনের পতন।

বিবিসির এক খবরে বলা হচ্ছে, তবে আজ শুক্রবার চীনের বাজার কিছুটা ঘুঁরে দাড়ালেও একে স্থায়ী বলে মনে করছেন না বিশেষজ্ঞরা। বরং ডলারের বিপরীতে দেশটির মুদ্রা মানের যে পতন তাতে বিনিয়োগকারীদের মধ্য উদ্বেগ বাড়াচ্ছে। আর এমনটা চলতে থাকলে পুঁজিবাজার ধসের মুখে যেতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

এদিকে চীনের বাজার উর্ধমুখী হওয়ার এর প্রভাব পড়েছে ইউরোপের প্রধান প্রধান পুঁজিবাজারে। লন্ডনে এটিএসই ১০০ সূচক ৫৫.৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯.৪ পয়েন্টে বাজার শেষ হয়েছে। ফ্রাঙ্কফুটে ড্যাক্স সূচক বেড়েছে ১.০ শতাংশ্। আর প্যারিসের বাজারে সিএসি৪০ সূচক বেড়েছে ০.৭ শতাংশ।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ