কিশোরীর পেটে ২ কেজি চুল
শনিবার, ১৪ই ডিসেম্বর, ২০১৯ ইং
today-news
brac-epl
প্রচ্ছদ » টুকিটাকি

কিশোরীর পেটে ২ কেজি চুল

অস্ত্রোপচার করে শাহনূর নামে এক কিশোরীর পেট থেকে দুই কেজি ওজনের চুলের কুণ্ডলী বের করা হয়েছে।

শাহনূরের পেটে পাওয়া গেছে ২ কেজি ওজনের চুলের কুণ্ডলী। ছবি সংগৃহীত

শাহনূরের পেটে পাওয়া গেছে ২ কেজি ওজনের চুলের কুণ্ডলী। ছবি সংগৃহীত

ঢাকা মেডিকেল কলেজের অধ্যাপক তপন কুমার সাহার নেতৃত্বে গত বুধবার চিকিৎসকদের একটি দল ওই অস্ত্রোপচার করেন। তারা জানিয়েছেন,  ওই কিশোরী শৈশব থেকে চুল খেয়ে আসছিল।

চা বিক্রেতা বাবা বাইরে এবং গৃহকর্মী মা অন্যের বাড়িতে কাজে ব্যস্ত থাকায় ছোটবেলা থেকে নানি সালেহা বেগমের কাছেই থাকত শাহনূর।

কিশোরীর নানি বলেন, যখন ডাক্তাররা অস্ত্রোপচারের পর বের করা চুলের কুণ্ডলী দেখাল তখন তা আমি বিশ্বাসই করতে পারছিলাম না। তবে শাহনূরকে কখনও চুল খেতে দেখেননি বলে জানান তিনি।

চিকিৎসকরা জানিয়েছেন, অস্ত্রোপচারের ধকল কাটিয়ে ওঠলে তাকে মনোচিকিৎসকের কাছে পাঠানো হবে।

ঢাকা মেডিকেলের মনোচিকিৎসক রাশিদুল হক বলেন, কোনও ছেলেমেয়েকে নিজের চুল ছিঁড়তে দেখলে বাবা-মায়ের সতর্ক হওয়া এবং চিকিৎসকদের সঙ্গে পরামর্শ করা উচিত।

শাহনূরের মতো অবস্থা সচরাচর দেখা না গেলেও কাউন্সেলিং ও ওষুধের মাধ্যমে তাকে সারিয়ে তোলা সম্ভব। এ সম্পর্কে ওই মনো চিকিৎসক বলেন, এ ধরনের মানসিক অবস্থাকে বলে ট্রিকোটিলোমেনিয়া। এর মানে মেয়েটি নিজের চুল টেনে ছেঁড়ায় আক্রান্ত। নিজের চুল ছিঁড়তে সে আনন্দ পায়। তবে নিজের চুল ছেঁড়ার এ ধরনের ম্যানিয়ায় অনেকে আক্রান্ত হলেও সবাই সেই চুল খায় না বলে জানান তিনি।

প্রসঙ্গত, ১৫ বছরের কিশোরী শাহনূর গত সাত থেকে আট বছর ধরে নিজের মাথা থেকে চুল ছিঁড়ে খেয়ে এলেও তার বাবা-মা কিছুই জানতেন না। এক পর্যায়ে ওই কিশোরী পেটে প্রচণ্ড ব্যথা অনুভব করে। খেতেও পারছিল না। জোর করে কিছু খাওয়াতে গেলেই বমি হচ্ছিল। এমন অবস্থায় তাকে চিকিৎসকদের কাছে নিয়ে যান ওই দম্পতি। এরপরেই এ সমস্যা ধরা পড়ে তার।

 

এই বিভাগের আরো সংবাদ