দাবি না মানলে গণছুটিতে যাবেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

দাবি না মানলে গণছুটিতে যাবেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা

আগামী ১৫ জানুয়ারির মধ্যে কেন্দ্রীয় ব্যাংকের সহকারী পরিচালক পদকে ৮ম গ্রেডে উন্নীত করাসহ অন্যান্য দাবি না মানলে গণছুটিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা।

আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের অবনমনের প্রতিবাদ ও সহকারী পরিচালক পদকে ৮ম গ্রেডে উন্নীত করাসহ বিভিন্ন দাবিতে প্রধান ফটকে বিক্ষোভ প্রদর্শন এবং ১ ঘণ্টার কর্মবিরতি পালনকালে এই ঘোষণা দেন তারা।

দাবি পূরণে ধারাবাহিক প্রতিবাদের অংশ হিসেবে আজ বৃহস্পতিবার সকালে সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এ কর্মসূচির পালন করছেন ব্যাংকটির কর্মকর্তারা। অন্যান্য দাবির মধ্যে রয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের জন্য একটি স্বতন্ত্র পে-স্কেল প্রদান ও ব্যাংকের নির্বাহী পরিচালক (এক্সিকিউটিভ ডিরেক্টর) পদটি ১ম গ্রেডে উন্নীত করা।

এসময় কেন্দ্রীয় ব্যাংকের সব ধরনের কার্যক্রমও বন্ধ ছিল। তফসিলি ব্যাংকগুলোর লেনদেন, ট্রেজারি চালান ইস্যু, অটোমেটিক ক্লিযারিং হাউজিং, ন্যাশনাল পেমেন্ট সুইচ সবই বন্ধ ছিল এসময়। ওই ১ ঘণ্টা বাইরে থেকে কাউকে কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশ করতে দেওয়া হয়নি।

গতকাল বুধবার এক মুলতবী সভায় ‘গেট গ্যাদারিং’ শীর্ষক এই কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল।

অফিসার্স ওয়েল ফেয়ার কাউন্সিলের সাধারণ সম্পাদক শাহরিয়ার সিদ্দিকী জানান, দাবি আদায়ে আগামী ১০ ও ১১ জানুয়ারি একই কর্মসূচি সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত এবং ১২ থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত পালন করা হবে। এরমধ্যে সরকার দাবি মেনে না নিলে ১৫ জানুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা গণছুটিতে যাবেন।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের অভিযোগ, ৮ম জাতীয় বেতন স্কেলে তাদের মর্যাদাহানি হয়েছে। এর আগে সব বেতন স্কেলে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক ও বিসিএস ক্যাডার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একই স্কেল বা গ্রেডভুক্ত থাকলে ৮ম বেতন স্কেলে বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদ এক ধাপ নামিয়ে ৯ম গ্রেড করা হয়েছে।

এছাড়া ৮ম বেতন স্কেলের যে গেজেট প্রকাশ করা হয়েছে তাতে বাংলাদেশ ব্যাংককে রাষ্ট্রমালিকানাধীন অন্যান্য ব্যাংকের সঙ্গে উল্লেখ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের দাবি কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক গেজেটে আলাদাভাবে উল্লেখ থাকতে হবে।

বেতন স্কেলের গেজেট প্রকাশের পর ২২ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে করে এসব দাবি তোলে ধরেন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা। এরপর কালো ব্যাজ ধারণ, প্রতিবাদ সমাবেশ, মানববন্ধনের মতো কর্মসূচি পালন করেছেন কর্মকর্তারা।

কর্মবিরতি চলাকালে ছিদ্দিকুর রহমান মোল্লা বলেন, গভর্নর আতিউর রহমান বলেছেন, আমাদের দাবি দাওয়া পূরণের দায়িত্ব তিনি নিচ্ছেন। আমরা আর কথায় বিশ্বাস করতে চাই না, বাস্তবায়ন চাই।

অর্থসূচক/এসএমএস/

এই বিভাগের আরো সংবাদ