নারী কর্মীর সঙ্গে সৌদি যেতে পারবে পুরুষ সঙ্গী
today-news
brac-epl
প্রচ্ছদ » প্রবাস

নারী কর্মীর সঙ্গে সৌদি যেতে পারবে পুরুষ সঙ্গী

বাংলাদেশের নারী কর্মীদের প্রত্যেকের সঙ্গে একজন করে নিকট আত্মীয় পুরুষ নেওয়ার অনুমতি দিয়েছে সৌদি আরব সরকার।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির বরাত দিয়ে দেশের প্রথম শ্রেণির একটি অনলাইন সংবাদমাধ্যমের প্রতিবেদনে আজ বৃহস্পতিবার এই তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, নারী কর্মীদের সঙ্গে সৌদি আরবে যাওয়ার অনুমতি পাওয়া পুরুষটি সৌদি আরবের একই রাজ্যে কাজ করার সুযোগ পাবেন। যদি নিয়োগকর্তা নারী কর্মীর সঙ্গে একজন পুরুষের ভিসা দিতে রাজি না হন, সেক্ষেত্রে তাদের বিমান ভ্রমণের সম্পূর্ণ ব্যয় তাকে বহন করতে হবে।

মন্ত্রীর বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়েছে, বাংলাদেশি পুরুষদের জন্য সৌদি আরবের ভিসা উন্মুক্তকরণের পর নারী কর্মীর সঙ্গে পুরুষ সঙ্গী নেওয়ার অনুমতির কথা জানিয়েছে সৌদি সরকার।

২০১৫ সালের ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জন বাংলাদেশি কাজ করার উদ্দেশ্যে বিদেশ যাত্রা করেছেন। এদের মধ্যে ১ লাখ ৩ হাজার ৭০৭ জনই নারী কর্মী। ২০১৪ সালে বিদেশে নারী কর্মী গিয়েছিলেন ৭০ হাজার ৭ জন।

নুরুল ইসলাম বিএসসি জানান, বাংলাদেশ থেকে আরও ২ লাখ নারী কর্মী নিতে চায় সৌদি আরব। এদের অধিকাংশই গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া হবে। সৌদি আরবের পক্ষ থেকে নারী কর্মী নেওয়ার আগ্রহের কথা জানানো পর তাদের সঙ্গে পুরুষ সঙ্গী নেওয়ার সুযোগ দিতে বাংলাদেশের পক্ষ থেকে দাবি করা হলে তা মেনে নেয় সৌদি সরকার।

তিনি আরও জানান, নারী কর্মীর সঙ্গে সৌদি আরবে যাওয়ার সুযোগ পাওয়া পুরুষ সঙ্গীকেও কাজ দেওয়া হবে। ড্রাইভার, মালি, সুপারভাইজার, নিরাপত্তাকর্মীসহ বিভিন্ন কাজে তাদের নিয়োগ দেওয়ার কথা জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। নিয়োগদাতা বা কোম্পানি তাদের ভ্রমণ ব্যয় বহন করবে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার বলেন, এই ইস্যুতে বাংলাদেশ ও সৌদি আরবের সংশ্লিষ্ট মন্ত্রণালয় একসঙ্গে কাজ করতে ‘জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ’ গঠন করা হয়েছে। সৌদি আরবের জন্য নারী কর্মী বাছাই করবে এই ওয়ার্কিং গ্রুপ। এই গ্রুপের সিদ্ধান্ত অনুযায়ী, সৌদিতে নারী কর্মী পাঠানোর কাজ শুরু হবে।

সম্প্রতি রাজধানী ঢাকার ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

মন্ত্রণালয়ের উপ সচিব কাজী আবুল কালাম জানান, ২০১৫ সালের ৫ লাখ ৫৫ হাজার ৮৮১ জন বাংলাদেশি কাজ করার উদ্দেশ্যে বিদেশ যাত্রা করেছেন। এদের মধ্যে ১ লাখ ৩ হাজার ৭০৭ জনই নারী কর্মী। ২০১৪ সালে বিদেশে নারী কর্মী গিয়েছিলেন ৭০ হাজার ৭ জন। অর্থাৎ এক বছরে নারী কর্মীদের বিদেশ গমনের ৩৬ দশমিক ৪৪ শতাংশ বেড়েছে। ২০১৪ সালে ৪ লাখ ২৫ হাজার ৬৮৪ জন বাংলাদেশি কাজের জন্য বিদেশে গিয়েছিলেন।

তিনি আরও জানান, সদ্য সমাপ্ত বছরে বাংলাদেশ থেকে অধিকাংশ কর্মী ওমান, কাতার, সৌদি আরব, সিঙ্গাপুর এবং মালয়েশিয়ায় গিয়েছেন।

অর্থসূচক/এমই/

এই বিভাগের আরো সংবাদ