উ. কোরিয়ার সমালোচনায় জাতিসংঘ মহাসচিব
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

উ. কোরিয়ার সমালোচনায় জাতিসংঘ মহাসচিব

হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দেশটি এমন দাবি করার পর চারদিকে উঠেছে  সমালোচনার ঝড়। এবার সমালোচনার ঝড় তুললেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। তিনি এর তীব্র নিন্দা জানিয়েছন।

জাতিসংঘ মহাসচিব বান কি মুন। ছবি সংগৃহীত

জাতিসংঘ মহাসচিব বান কি মুন। ছবি সংগৃহীত

গতকাল বুধবার উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমা পরীক্ষাকে ‘অত্যন্ত আশঙ্কাজনক এবং আঞ্চলিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি’ বলে অভিহিত করেছেন জাতিসংঘ মহাসচিব।

কূটনীতিকরা বলছেন, এমন ঘটনার পর নিরাপত্তা পরিষদকে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবতে হবে। ইতোমধ্যে বিষয়টি নিয়ে জরুরি বৈঠকে বসেছে নিরাপত্তা পরিষদ।

বান কি-মুন বলেন, উত্তর কোরিয়াকে এ ধরনের কর্মকান্ড বন্ধ করার জন্য সম্মিলিত আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক সম্প্রদায়। তা সত্ত্বেও দেশটি বোমা পরীক্ষা চালিয়েছে। এতে আরও একবার নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবনা লঙ্ঘিত হলো। এছাড়া এ ধরনের উদ্যোগ পারমাণবিক অস্ত্র পরীক্ষা-বিরোধী আন্তর্জাতিক নিয়মাবলীরও মারাত্মক লঙ্ঘন।

তিনি ডিপিআরকে (উত্তর কোরিয়া)- কে সামনে আর পারমাণবিক তৎপরতা চালানো বন্ধ করার দাবি জানান।

গতকাল বুধবার সকালে হাইড্রোজেন পরমাণু ডিভাইসের (হাইড্রোজেন বোমা) সফল পরীক্ষা চালানোর কথা জানায় উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন।

কূটনীতিকরা এ ধরনের পদক্ষেপকে উত্তর কোরিয়ার সর্বসাম্প্রতিক ‘উস্কানি’ বলে আখ্যা দিয়েছেন।

দেশটির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞার ব্যবস্থা নিতে গতকালই জরুরি বৈঠকে বসেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য।যুক্তরাষ্ট্র ও জাপান এ বৈঠকে বসার অনুরোধ জানায়।

এই বিভাগের আরো সংবাদ