বাণিজ্যমেলায় শতরঞ্জির পণ্যে বিশেষ মূল্যছাড়
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

বাণিজ্যমেলায় শতরঞ্জির পণ্যে বিশেষ মূল্যছাড়

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় দেশী-বিদেশি সকল ধরণের স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়নে ক্রেতা টানতে চলছে ছাড়ের ছড়াছড়ি। দেশের বয়নশিল্পের অন্যতম নিদর্শণ শতরঞ্জির পণ্যে চলছে বিশেষ মূল্যছাড়।

20160106_163910

আজ বুধবার বাণিজ্যমেলায় শতরঞ্জির প্যাভিলিয়ন ঘুরে দেখা গেছে, নানা রঙ আর ঢঙের ঘর সাজানো পণ্যের পসরা সাজানো হয়েছে এই প্যাভিলিয়নে। শতরঞ্জি থেকে ৬০০ টাকায় বাথম্যাট কিনলে সঙ্গে আরও তিনটি ফ্রি পাওয়া যাচ্ছে। একটি ডোরম্যাট কিনলে একটি ও একটি বেণীম্যাট কিনলে একটি ফ্রি। প্লেসম্যাটে পাওয়া যাচ্ছে ৩০ শতাংশ ছাড়। এছাড়া শতরঞ্জির অন্যান্য পণ্যে ২০ থেকে শুরু করে ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় মিলছে। ১০০, ১৫০, ২০০ ও ৩০০ টাকা মূল্যের একটি পাটের ডোরম্যাট কিনলে নগদ আরও একটি ফ্রি পাওয়া যাচ্ছে।

জানা যায়, কারুপণ্য রংপুর লিমিটেড কাঁচা পাট, ঝুঁট, পাটের সুতালি, রিসাইকেল সুতাসত দেশি কাঁচামালে তৈরি শতরঞ্জি আন্তর্জাতিক বাজারেও সুনাম কুড়িয়েছে। ২০ থেকে ২৫ ধরণের পণ্য মিলছে শতরঞ্জিতে। এর মধ্যে অন্যতম ডোরম্যাট, ফ্লোরম্যাট, বাথম্যাট, বেডসাইড ম্যাট, প্লেসম্যাট ও পর্দাসহ নানা পণ্য। বিভিন্ন ধরণের নকশা ও আকারের শতরঞ্জি হস্তচালিত তাঁতে তৈরি করা হয়েছে।

হাতে নানা ধরণের কারুকার্য করা দরজা ও জানালার ডিভাইডার পর্দায়ও মিলছে ১০ শতাংশ মূল্যছাড়। মানভেদে এসব দরজার ডিভাইডার পর্দা ৮৮০, ৯০০ ও ১১২০ টাকা দরে বিক্রি করা হচ্ছে। মনের মতো ঘর সাজাতে শতরঞ্জি প্যাভিলয়নে ছুটে আসছেন গৃহীনিরা।

বাণিজ্যমেলায় শতরঞ্জির পণ্যে বিশেষ মূল্যছাড়

বাণিজ্যমেলায় শতরঞ্জির পণ্যে বিশেষ মূল্যছাড়

শতরঞ্জির প্যাভিলিয়ন ইন-চার্জ আশিকুর রহমান পাভেল অর্থসূচককে বলেন, ঘর সাজাতে ক্রেতারা এখানে প্রতিনিয়তই ছুটে আসছেন।  দেশীয় শিল্পকে টিকিয়ে রাখতে সবাইকে এগিয়ে আসতে হবে।

তিনি আরও বলেন, বর্তমানে ১২ ডলার মূল্যের শতরঞ্জি ইউরোপ, উত্তর আমেরিকা, এশিয়াসহ বিশ্বের ৩৮টি দেশে রফতানি হচ্ছে। যা মুদ্রা বিনিময় হার অনুযায়ী প্রায় ৮২ কোটি টাকা। আশা করছি, সামনে এই হার শতকোটি টাকা ছাড়াবে।

মেলায় প্রদর্শিত পণ্যের মধ্যে মেশিনারিজ, কার্পেট, কসমেটিক্স অ্যান্ড বিউটি এইডস, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক্স, পাটজাত পণ্য, লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার, স্পোর্টস গুডস, স্যানিটারীওয়্যার, খেলনা, স্টেশনারি, ঘড়ি, জুয়েলারি, সিরামিক, টেবিলওয়্যার, দেশীয় বস্ত্র, ক্যাবল, মেলামাইন, প্রক্রিয়াজাত খাদ্য, ফাস্টফুড, আসবাবপত্র ও হস্তশিল্প অন্যতম৷

শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পশ্চিম পাশে শুরু হওয়া মাসব্যাপী এই মেলা শেষ হবে ৩১ জানুয়ারি। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য থাকছে ২০ টাকা করে।

অর্থসূচক/মাইদুল/এমএইচ

 

এই বিভাগের আরো সংবাদ