আঘাত হানতে পারে ৮ মাত্রার ভূমিকম্প
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

আঘাত হানতে পারে ৮ মাত্রার ভূমিকম্প

হিমালয় অঞ্চলে বড় ধরনের ভূমিকম্প আঘাত হানতে পারে বলে সতর্ক করেছেন ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনার বিশেষজ্ঞরা।

ওই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৮ দশমিক ০ বা তার বেশি মাত্রার হতে পারে। ছবি: জি নিউজ

ওই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৮ দশমিক ০ বা তার বেশি মাত্রার হতে পারে। ছবি: জি নিউজ

তারা বলছেন, ওই ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেলে ৮ দশমিক ০ বা তার বেশি মাত্রার হতে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, গত সোমবার মণিপুরে আঘাত হানা ভূমিকম্পের চেয়ে বড় ভূমিকম্প ভবিষ্যতে অঞ্চলটিতে আঘাত হানতে পারে। আর তা যদি হয় তাহলে ওই অঞ্চলের ব্যাপক পরিবর্তন সাধিত হবে।

চলতি বছরের জানুয়ারির শুরুতে মণিপুরে আঘাত হানা ভূমিকম্পের তীব্রতার মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ৭। ২০১৫ সালের মে মাসে নেপালে এর মাত্রা ছিল ৭ দশমিক ৩। ২০১১ সালে সিকিমে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয়।

প্রতিবেদনে বলা হয়, হিমালয় অঞ্চলের নিচে টেকটোনিক প্লেটে ফাটল সৃষ্টি হয়েছে। গত কয়েকটি ভূমিকম্প এই ফাটল সৃষ্টিতে অগ্রণী ভূমিকা রেখেছে।

বিশেষজ্ঞরা বলছেন, প্লেটের এই ফাটল ও অন্যান্য অবস্থা ভবিষ্যতে আরও ভূমিকম্পের সৃষ্টি করতে পারে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা হতে পারে সর্বনিম্ন ৮.০।

যুক্তরাষ্ট্রের কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ভূকম্পনবিদ রজার বিলহামও বলছেন, বর্তমান পরিস্থিতিতে ৮ দশমিক ০ মাত্রার চেয়ে বেশি কমপক্ষে চারটি ভূমিকম্প সৃষ্টি হতে পারে।

জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা ইনিস্টিটিউট (এনআইডিএম) সতর্ক করেছেন, সবচেয়ে ঝুঁকিপ্রবণ এলাকা হচ্ছে উত্তর ভারত। বিশেষ করে পাহাড়ী অঞ্চল। ওই ভূমিকম্পে ভারত, নেপাল, ভুটান, মায়ানমার এবং এর পার্শ্ববর্তী অঞ্চল ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।

 

এই বিভাগের আরো সংবাদ