বাংলাদেশি কূটনীতিককে প্রত্যাহারের আহ্বান পাকিস্তানের
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বাংলাদেশি কূটনীতিককে প্রত্যাহারের আহ্বান পাকিস্তানের

পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের কূটনীতিক মৌসুমী রহমানকে ৪৮ ঘণ্টার মধ্যে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে দেশটির সরকার। তবে কী কারণে তাকে প্রত্যাহার করতে বলা হয়েছে- সে সম্পর্কে কিছু জানায়নি পাকিস্তান।

উচ্চ পর্যায়ের কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে জানানো হয়েছে, গতকাল মঙ্গলবার বিকেলে বাংলাদেশের হাইকমিশনার সোহরাব হোসেনকে তলব করে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। সে সময় মৌসুমী রহমানকে প্রত্যাহার করে নেওয়ার বিষয়টি বাংলাদেশ সরকারকে জানাতে বলা হয়।

সোহরাব হোসেন বাংলাদেশে ছুটিতে আসার পর মৌসুমী রহমান ভারপ্রাপ্ত হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। পাকিস্তানের বাংলাদেশ দূতাবাসে রাজনৈতিক উপদেষ্টা হিসেবে কর্মরত মৌসুমী।

ইউএনবির প্রতিবেদনে আরও জানানো হয়েছে, মৌসুমী রহমানকে পাকিস্তান থেকে পর্তুগালে বদলি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। সেক্ষেত্রে পাকিস্তান থেকে দেশে না ফিরে সরাসরি লিসবন দূতাবাসে যোগ দিতে পারেন তিনি।

এর আগে জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানি কূটনীতিক ফারিনা আরশাদকে ফেরত পাঠানো হয়। গত ২৩ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে তাকে প্রত্যাহার করে নেয় পাকিস্তান। এর জবাব দিতে কোনো কারণ দর্শানো ছাড়াই মৌসুমী রহমানকে প্রত্যাহারের আহ্বান জানিয়েছে পাকিস্তান।

২০১৫ সালে ফারিনাসহ পাকিস্তানের দুই সরকারি কর্মকর্তাকে ঢাকা থেকে প্রত্যাহার করেছে পাকিস্তান। জঙ্গিদের অর্থায়নের অভিযোগে গত বছরের ১২ জানুয়ারি বনানী থেকে হাইকমিশনের কনস্যুলার কর্মকর্তা মোহাম্মদ মাজহার খানকে গ্রেপ্তার করা হয়। ঢাকার পাকিস্তানের হাইকমিশন মুচলেকা দিয়ে ছাড়িয়ে নেওয়ার পর ৩১ জানুয়ারি তাঁকে ইসলামাবাদে ফিরিয়ে নেওয়া হয়।

এই বিভাগের আরো সংবাদ