ভূমিকম্পে কাঁপছে ফেসবুক
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

ভূমিকম্পে কাঁপছে ফেসবুক

ভারতের মনিপুর রাজ্যের রাজধানী ইম্ফলে ৬ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পে ৬ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির স্থানীয় সময় আজ সোমবার ভোর ৪টা ৩৫ মিনিটের দিকে আঘাত হানা ওই ভূমিকম্পে কমপক্ষে ১০০ জন আহত হয়েছেন।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (‌ইউএসজিএস) পক্ষ থেকে প্রাথমিকভাবে এ কম্পনের মাত্রা ৬ দশমিক ৮ জানানো হলেও পরবর্তীতে তা পরিবর্তন করা হয়েছে। সকাল ৬টার দিকে ওই সংস্থার ওয়েব সাইটে জানানো হয়, মনিপুরেরর ইম্ফল থেকে ২৯ কিলোমিটার পশ্চিম উত্তর-পশ্চিম এবং ঢাকা থেকে ৩৫২ কিলোমিটার পূর্ব উত্তর-পূর্বে ভারত-মিয়ানমার সীমান্তের কাছাকাছি উৎপত্তি হওয়া এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৭। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ৫৫ কিলোমিটার গভীরে। বাংলাদেশ সময় ভোররাত ৫টা ৫ মিনিটে অনুভূত হয় তীব্র ভূমিকম্প।

Facebook

ফেসবুকে জাকারবার্গের স্ট্যাটাসের স্ক্রিনশট।

ভূমিকম্পের পর ভোররাতেই সরব হয় ফেসবুকসহ বিভিন্ন অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যম। মোবাইল ফোন এবং সামাজিক যোগাযোগমাধ্যমে আত্মীয় ও বন্ধুদের খবর নিতে ব্যস্ত হয় পড়ে দেশের মানুষ। দেশের বিভিন্ন প্রান্ত ভূমিকম্প সংক্রান্ত থেকে স্ট্যাটাস দেওয়া হয়। নিজের অবস্থান জানিয়ে এবং অন্যদের খোঁজ নিতেও স্ট্যাটাস, কমেন্ট ও চ্যাট বক্সে ব্যস্ত হয়ে পড়েন অনেকেই।

একইসঙ্গে ভূমিকম্প আঘাত হানা এবং ভূকম্পন অনুভূত হওয়া এলাকার মানুষের জন্য সেফটি চেক টুল চালু করেছে ফেসবুক। আজ সোমবার বাংলাদেশ সময় সকাল ৭টার দিকে এটি চালু করা হয়।

অন্যদিকে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টার দিকে নিজেই পেইজে স্ট্যাটাস দিয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা এবং সিইও মার্ক জাকারবার্গ। তিনি লিখেছেন, A major earthquake just struck northeastern India and we’ve activated Safety Check to help people in the area let friends and family know they’re safe. The tool is here:

https://www.facebook.com/safet…/manipurearthquake-jan03-2016

Tremors were also felt in Bangladesh, Myanmar and Nepal. If you appear to be nearby, we’ll send you a notification to access Safety Check so you can share that you’re safe and see that people you care about are safe as well.

My thoughts are with everyone in the affected areas. May you and your loved ones stay safe and healthy.

স্ট্যাটাস দেওয়ার ১ ঘণ্টার মধ্যে ৫ হাজার বারের বেশি শেয়ার হয়েছে জাকারবার্গের এই পোস্ট। এছাড়া ৫৫ হাজারের বেশি লাইক এবং ২ হাজারের বেশি কমেন্ট পড়েছে ওই পোস্টে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের সহযোগী অধ্যাপক আরিফুল হক সিদ্দিকী তার ফেসবুক ওয়ালে লিখেছেন, আমি ঘুমাচ্ছিলাম। ভোর ৫টার দিকে তীব্র ভূকম্পের আমার ঘুম ভাঙল। এমন তীব্র কম্পন আমার জীবনে আর কখনও অনুভব করিনি। আল্লাহ সবাইকে রক্ষা করুন।

ইয়াসির আরাফাত নামে এক বাংলাদেশি তার ফেসবুক পোস্টে লিখেছেন, আসসালাতু খাইরুম মিনাননাউম (ঘুম হইতে নামাজ উত্তম) ধ্বনিতে কয়জনের ঘুম ভাঙে??? অথচ একটা ঝাঁকিতে সারাদেশের ঘুম ভেঙে গেলো।

তিয়াস ইসতিয়াক নামে অপর একজন লিখেছেন, ভূমিকম্প যে উন্নত মানের হইসে সেটা বুঝার জন্য রিখটার স্কেল লাগেনা; রাতজাগা পোলাপানের ঘুম ভাঙ্গাই দিসে এইটাই যথেষ্ট।

আসসালাতু খাইরুম মিনাননাউম (ঘুম হইতে নামাজ উত্তম) ধ্বনিতে কয়জনের ঘুম ভাঙে??? অথচ একটা ঝাঁকিতে সারাদেশের ঘুম ভেঙে গেলো।

নাজমুল রাসেল নামে এক ব্যক্তি লিখেছেন, এই পৃথিবীর সামান্য বিরূপ আচরনেই বুঝতে পারি আমরা কত ক্ষুদ্র আর অসহায়!! হে আল্লাহ, আপনি সবাইকে হেফাজত করুন, আমিন।

একরামুল হক বুলবুল নামে এক সাংবাদিক তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, আটতলা ভবনের সপ্তমতলায় থাকি আমরা। আজ ভোরে প্রথম দফার ঝাঁকুনিতে ঘুম ভেঙে যায়। দ্বিতীয় দফার ঝাঁকুনিতে ভবনটি যেন আছড়ে ভেঙে পড়ার উপক্রম হয়েছিল। এবার শুধু বাংলাদেশ নয়, ভারতের সেভেন সিস্টার এবং পশ্চিমবঙ্গকেও মারাত্মক ঝাঁকুনি দিয়েছে।

উত্তম প্রতীক নামে একজন লিখেছেন, দফায় দফায় ফোনকম্প হচ্ছে। ঘুমের ব্যাঘাত ঘটানোর জন্য কেউ কেউ সুযোগ নিচ্ছে, কেউ নিছক ভালোবাসায়…

মোহাম্মদ আরফাত চৌধুরী লিখেছেন, আম্মুর ফোন আর দাদুর চিৎকারে ঘুম ভেঙ্গে দেখি সারা পৃথিবী কাঁপছে। কিছুক্ষণ পর ই বুঝতে পারলাম আসলে কি হচ্ছে।

শাহাদাত রুখন নামে একজন লিখেছেন, এটা ভূমিকম্প নয় এটা কেয়ামতের আলামত। আল্লাহ আমাদের রহম কর।

এমন অনেক স্ট্যাটাসে আজ সকাল থেকে পরিপূর্ণ দেশের মানুষের ফেসবুক ওয়াল। অনেকেই তাদের স্ট্যাটাসের সঙ্গে ছবিও পোস্ট করেছেন। সৃষ্টিকর্তার রহমতের প্রার্থনাও করছেন তাদের কেউ কেউ।

অর্থসূচক/ইমাদ

এই বিভাগের আরো সংবাদ