গ্যাসে ইউক্রেনকে ছাড় দিচ্ছে রাশিয়া
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

গ্যাসে ইউক্রেনকে ছাড় দিচ্ছে রাশিয়া

প্রাকৃতিক গ্যাসে ইউক্রেনকে ডিসকাউন্ট দিচ্ছে রাশিয়া। ইউরোপের বাজার দরের কাছাকাছি মূল্য নির্ধারণ করতে এ ডিসকাউন্ট দেওয়ার বিষয়ে একমত হয়েছে দেশটি।

রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

আগে ২৩০ মার্কিন ডলারে ইউক্রেনকে ১ হাজার কিউবিক মিটার গ্যাস দেওয়া হতো। দামের নতুন সমন্বয় হওয়ার পর এ বছরের শুরু থেকে তা ২১২ ডলার নেওয়া হচ্ছে।

ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগে ২৩০ মার্কিন ডলারে ইউক্রেনকে ১ হাজার কিউবিক মিটার গ্যাস দেওয়া হতো। দামের নতুন সমন্বয় হওয়ার পর এ বছরের শুরু থেকে তা ২১২ ডলার নেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী জানান, ‘বাজার অবস্থার’ কথা বিবেচনা করে এই ডিসকাউন্ট দেওয়া হয়েছে। রাশিয়া বুঝতে পেরেছে, বর্তমান বাজারে তাদেরকে আরও প্রতিযোগিতামূলক হতে হবে। আর এ জন্য দাম কমানো দরকার।

রয়টার্সের এক খবরে বলা হচ্ছে, সদ্য শেষ হওয়া বছরের তৃতীয় প্রান্তিকে গ্যাস সরবরাহ নিয়ে চুক্তিতে পৌঁছাতে পারেনি মস্কো ও কিয়েভ। এরপরই ওই বছরের জুলাই থেকে রাশিয়ার শীর্ষ গ্যাস উৎপাদক কোম্পানি গ্যাজপ্রম থেকে গ্যাস কেনা স্থগিত করে ইউক্রেন। আর তখন থেকে দেশটি ইউরোপীয় ইউনিয়ন, বিশেষ করে স্লোভাকিয়া থেকে গ্যাস আমদানি করছে।

রাশিয়া ইউরোপের সবচেয়ে বৃহৎ গ্যাস রপ্তানিকারক দেশ। আর ইউক্রেন হচ্ছে ইউরোপীয় ইউনিয়নে গ্যাস রপ্তানির প্রধান ট্রানজিট। গত ২০১৪ সালের মার্চে ক্রিমিয়া রাশিয়ার সাথে যুক্ত হওয়ার পর এই দুই দেশের মধ্য উত্তেজনা সৃষ্টি হয়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ