মেলার ২য় দিনেও অসম্পূর্ণ অনেক কাজ
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ
আন্তর্জাতিক বাণিজ্যমেলা

মেলার ২য় দিনেও অসম্পূর্ণ অনেক কাজ

রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনের খোলা মাঠে শুরু হয়েছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ)। গতকাল ১ জানুয়ারি বিকেল সাড়ে ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মেলার উদ্বোধন করেন।

আজ শনিবার ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, অনেক স্টল-প্যাভিলিয়নের কাজ এখনও অসম্পূর্ণ রয়েছে। কিছু কিছু স্টলের নির্মাণ কাজ সম্পন্ন হলেও রংয়ের কাজ বাকি আছে। এছাড়া ছোট ছোট স্টলগুলোর কাজও অসমাপ্ত।

অন্যদিকে বিদেশি স্টলগুলোর নির্মাণ কাজও শুরু হয়নি। আর এ সকল কাজ শেষ হতে এখনও সপ্তাহ খানেক সময় লাগবে বলে মনে করেন ব্যবসায়ীরা।

ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, এখনও বেশিরভাগ স্টলের নাম দেওয়া হয়নি। এছাড়া প্রায় ৩০ শতাংশ স্টলে পার্টেক্স ডেকোরেশন, অয়েলিং, লাইটিং ফ্লোরিং এবং সিলিংয়ের কাজ চলছে। মেলার পেছনের অধিকাংশ স্টলের ফ্লোরিংয়ের কাজই শুরু হয়নি। কিছু কিছু স্টলে পণ্যের ডেকরেশনের কাজ চলছে। সাজানো স্টলগুলোতেও পর্যাপ্ত পণ্য সরবরাহ করা হয়নি।

অন্যদিকে বিদেশি স্টলগুলোর নির্মাণ কাজও শুরু হয়নি। আর এ সকল কাজ শেষ হতে এখনও সপ্তাহ খানেক সময় লাগবে বলে মনে করেন ব্যবসায়ীরা। মেলায় স্টল বরাদ্দ পাওয়ার পর বিদ্যুৎসহ যাবতীয় বিষয় নিয়ে স্টল সাজাতে প্রতি বছরই একটু দেরি হয় বলে জানান তারা।

মেলা উপলক্ষে গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, এবারের মেলায় প্রতিদিন গড়ে এক লাখ দর্শনার্থী আসবেন বলে ধারণা করা হচ্ছে। মেলা থেকে বিদেশে রপ্তানির আদেশও নেওয়া হবে। মেলার মাধ্যমে দেশি-বিদেশি উদ্যোক্তারা একে অপরের সঙ্গে সম্পর্ক স্থাপনের কাজ করতে পারবেন। ফলে বিনিয়োগের ক্ষেত্র তৈরি হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য থাকছে ২০ টাকা করে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ বছর বাণিজ্যমেলায় ১৩ ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, জেনারেল প্যাভিলিয়ন ১০টি, রিজার্ভ প্যাভিলিয়ন ৩টি ও ফরেন প্যাভিলিয়ন ৩৮টি। এ ছাড়া থাকছে প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৬টি, জেনারেল মিনি প্যাভিলিয়ন ১৩টি, রিজার্ভ মিনি প্যাভিলিয়ন ৬টি, ফুডস্টল ২৫টি ও রেস্টুরেন্ট ৫টি।

এবারের মেলায় বিশ্বের ২২টি দেশ অংশগ্রহণ করছে। এর মধ্যে মরিশাস, ঘানা, নেপালসহ সাতটি নতুন দেশ অংশ নিচ্ছে। এ ছাড়া বিগত বছরে অংশগ্রহণ করা দেশগুলোর মধ্যে থাকছে ভারত, পাকিস্তান, চিন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান ও আরব আমিরাত।

অর্থসূচক/মেহেদী

এই বিভাগের আরো সংবাদ