কেজিতে ২০ টাকা বেড়েছে মসুর ডালের দাম
today-news
brac-epl
প্রচ্ছদ » কেনাকাটা

কেজিতে ২০ টাকা বেড়েছে মসুর ডালের দাম

বছর শেষে রাজধানীর খুচরা ও পাইকারি বাজারে হঠাৎ করে এক দফা বেড়েছে মসুর ডালের দাম। এক সপ্তাহের ব্যবধানে খুচরা বাজারে মানভেদে প্রতি কেজি মসুর ডালে দাম কেজিতে বেড়েছে ১০ টাকা থেকে থেকে ২০ টাকা। আর পাইকারি বাজারে মণপ্রতি বেড়েছে ২০০ থেকে ৪০০ টাকা।  খুচরা বাজারে এখন প্রতি কেজি  ভালো মানের মসুর ডাল বিক্রি হচ্ছে ১৪০ টাকা থেকে ১৫০ টাকায়। যা গত সপ্তাহে কেজি প্রতি ১২৫ টাকা থেকে ১৩০ টাকায় বিক্রি হয়েছে। আমদানি করা মোটা ডালও দাম বেড়ে বিক্রি হচ্ছে কেজি প্রতি ১০০ টাকা থেকে ১১০ টাকা দামে।  তবে অন্যান্য ডালের দাম তুলনামূলক স্থিতিশীল রয়েছে।

শুক্রবার রাজধানীর পুরান ঢাকার মৌলভী বাজার, কাপ্তান বাজারসহ বেশ কয়েকটি পাইকারি ও খুচরা বাজার ঘুরে এ তথ্য জানা গেছে।

পাইকারী ব্যবসায়ীরা বলছেন,দেশে উৎপাদিত মৌসুমী ডাল খুব শিগগিরি উঠে পড়ার সম্ভাবনায় ডাল আমদানি কমিয়েছে ব্যাবসায়ীরা। ফলে হঠাৎ করেই বাজারে মসুর ডালের সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। আর খুচরা ব্যবসায়ীরা বলছেন,পাইকারি বাজারে দাম বাড়ার প্রভাব পড়ছে খুচরা বাজারে।

বর্তমানে পাইকারী বাজারে আমদানি করা সবচেয়ে ভালো মানের মসুর ডাল (ক্যাঙ্গারু) কেজিতে ৮ টাকা থেকে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৩৫ টাকায়। দেশি ভালো মানের মসুর ডাল (চিকন) বিক্রি হচ্ছে ১৩০ টাকা কেজিতে। এটিও কেজিতে বেড়েছে ১০টাকার বেশি। আর ভারত থেকে আমদানি করা মোটা মসুর ডাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৯০ টাকা থেকে ৯৫ টাকা।

কাপ্তান বাজারের পাইকারি ডাল ব্যবসায়ী মেসার্স বিসমিল্লাহ এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী বিল্লাল হোসেন অর্থসূচককে জানান, মসুর ডালের মৌসুম এখন শেষ পর্যায়ে। শিগগিরি নতুন ডাল উঠার সম্ভাবনায় আমদানির পরিমান কমিয়ে দিয়েছে ব্যবসায়িরা। ফলে পুরনো ডালের মজুদ কমে আসছে। এ কারণে বাজারে সরবরাহ ঘাটতিতে দাম বেড়েছে।

তিনি বলেন, আগামী এক মাসের মধ্যে বাজারে নতুন মসুর ডাল সরবরাহ শুরু হলেই পরিস্থিতির স্বাভাবিক হয়ে আসবে। সে সময় দাম কমে আসবে।

পুরান ঢাকার সিদ্দীক বাজারের খুচরা ডাল ব্যবসায়ী জালাল মুন্সি বলেন, এক সপ্তাহ আগেও তারা প্রতি কেজি উন্নতমানের মসুর ডাল ১২৫-১৩০ টাকায় বিক্রি করেছেন। পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় তারাও বাড়িয়ে দিয়েছেন। বর্তমানে প্রতি কেজি উন্নতমানের মসুর ১৪০-১৫০ টাকা ও মোটা দানার বোল্ডার মসুর ৮০-৮৫ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে ভোক্তা অধিকার নিয়ে কাজ করা কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান বলেন, দাম বাড়ার বিষয়টি তিনি অবগত নন।

রাজধানীর খুচরা বাজারে প্রতি কেজি মুগ ডাল বিক্রি হচ্ছে মান ভেদে ১০০ টাকা থেকে ১১০ টাকায়। খোসা ছাড়া ছোলার ডাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৮০ টাকা থেকে ৮৫ টাকা ও বুটের ডাল ৩৮ থেকে ৪০ টাকায়।

এস এম শাফায়াত / অর্থসূচক

এই বিভাগের আরো সংবাদ