ঘনঘন চার্জে বাড়ে ব্যাটারির আয়ু!
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

ঘনঘন চার্জে বাড়ে ব্যাটারির আয়ু!

সাধারণত আমরা মনে করি,  ঘনঘন ব্যাটারি চার্জ করলে এর আয়ু দ্রুত শেষ হয়ে যায়। তাই চার্জ একেবারে ফুরিয়ে গেলে আমরা ব্যাটারি চার্জ করি। কিন্তু এটি একেবারে ভুল ধারণা। স্মার্টফোন ব্যাটারি প্রস্তুতকারক প্রতিষ্ঠান ক্যাডেক্স তাদের ওয়েবসাইট ব্যাটারি ইউনিভার্সিটিতে জানিয়েছে, লিথিয়াম-আয়ন ব্যাটারি কীভাবে প্রেসারের শিকার হয়। সেখানে বলা হয়েছে, মানুষের মতোই অতিরিক্ত পরিশ্রমের ফলে ব্যাটারির আয়ু শেষ হয়। তাই স্মার্টফোন ব্যাটারির পারফরম্যান্স ধরে রাখতে চাইলে চার্জের কয়েকটি অভ্যাস পরিবর্তন করা জরুরি।

ঘনঘন চার্জে বাড়ে ব্যাটারির আয়ু। ছবি সংগৃহীত

ঘনঘন চার্জে বাড়ে ব্যাটারির আয়ু। ছবি সংগৃহীত

১. ফুল চার্জ হয়ে গেলে প্লাগের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করুন- ব্যাটারি ইউনিভার্সিটি জানাচ্ছে, সারারাত চার্জ করার পরেও প্লাগ লাগিয়ে রাখলে ব্যাটারির আয়ু দ্রুত কমে যায়। মনে রাখবেন, একবার ১০০% চার্জ হয়ে গেলে ব্যাটারি প্লাগে লাগানো অবস্থায় ফের চার্জ হারাতে থাকে। সেইসঙ্গে ব্যাটারির পরিশ্রমও বাড়ে। ফলে ব্যাটারির ভেতরের রাসায়নিক উপাদান ক্ষয়ে যায়।

২. ১০০%  চার্জ করবেন না- খুব দরকার না হলে ব্যাটারি ১০০% চার্জ করবেন না। ব্যাটারি ইউনিভার্সিটির মতে, লিথিয়াম-আয়ন ব্যাটারি সম্পূর্ণ চার্জ দেওয়ার দরকার পড়ে না। পুরোপুরি চার্জ ছাড়াই এই ব্যাটারি পূর্ণ কর্মক্ষম থাকে। এভাবেই তা তৈরি করা হয়েছে। ফলে ব্যাটারি দ্রুত ক্ষয়ে যায়।

৩. দিনে দুই থেকে তিন বার চার্জ করুন- প্রয়োজনে দিনে দুই থেকে তিন বার চার্জ দেওয়ার অভ্যাস রপ্ত করুন। ব্যাটারি ১০ শতাংশ চার্জ হারালে আবার চার্জ করতে পারলে সবচেয়ে ভালো হয়। কিন্তু বাস্তবে তা সম্ভব না-ও হতে পারে। তাই যখন সুযোগ পাবেন, তখনই ফোন চার্জ করুন। এছাড়া, বেশি বেশি চার্জ করলে স্মার্টফোনের বেশ কিছু পরিষেবা যা ব্যাটারির আয়ু ফুরিয়ে দেয়, তা থেকে রক্ষা পাওয়া যাবে।

৪.ব্যাটারি ঠাণ্ডা রাখুন- সবসময় স্মার্টফোনের ব্যাটারি ঠাণ্ডা রাখার চেষ্টা করুন। প্রযুক্তি জায়ান্ট অ্যাপল-এর মতে, আইফোনের কিছু কিছু কেস ব্যাটারি অতিরিক্ত গরম করে দেয়।  সংস্থার ম্যানুয়ালে স্পষ্ট বলা হয়েছে, যদি লক্ষ্য করেন চার্জ দেওয়ার সময় আপনার ডিভাইস গরম হয়ে যাচ্ছে; তাহলে সবার আগে তা কেস থেকে বের করে ফেলুন। যদি তীব্র রোদের নীচে থাকেন, তাহলে ফোনটি ঢেকে রাখার ব্যবস্থা করুন।

এই বিভাগের আরো সংবাদ