সাড়ে ৮ ঘণ্টা পর সচল চট্টগ্রাম কাস্টমস
today-news
brac-epl
প্রচ্ছদ » চট্টগ্রাম ও বন্দর

সাড়ে ৮ ঘণ্টা পর সচল চট্টগ্রাম কাস্টমস

সাড়ে ৮ ঘণ্টা পর ফের সচল হয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউজ। ৩ কর্মকর্তাকে অপসারণসহ ১০ দফা দাবিতে চিটাগাং কাস্টমস সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সদস্যদের করা কর্মবিরতি প্রত্যাহারের পর কাস্টমস ফের চালু হয়।

কাস্টমস কমিশনার ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে ৩ ঘণ্টা বৈঠক শেষে আজ বিকেল সাড়ে ৫টার দিকে কর্মবিরতি প্রত্যাহার করে সংঘঠনটি। সকাল ৯ টা থেকে এই কর্মবিরতি চলছিল।

কাস্টমস হাউজের ৩ কর্মকর্তাসহ আমরা ১০টি দাবি জানিয়েছিলাম। তারা পর্যায়ক্রমে দাবি বাস্তবায়ন করবে এমন আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে।

জানা যায়, এনবিআরের প্রতিনিধি এস এম কিবরিয়া ও কাস্টমস কমিশনার হোসেন আহমদের সঙ্গে বৈঠকে বসেন সংঘঠনটির সভাপতি এ কে এম আকতার হোসেন ও সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু। বৈঠকে পর্যায়ক্রমে দাবি বাস্তবায়ন হবে- এমন আশ্বাসে বিকেল সাড়ে ৫টার দিকে কর্মবিরতি প্রত্যাহার করে কাজে যোগ দেয় সিএন্ডএফ এজেন্টরা।

বৈঠক শেষে সংঘঠনটির সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু বলেন, কাস্টমস কর্মকর্তারা সিএন্ডএফ কর্মকর্তাদের সাথে অসৌজন্যমূলক আচরণ করে। শিল্প-কারখানার জন্য আমদানিকৃত যন্ত্রপাতিতে শুল্কমুক্ত সুবিধা থাকলেও এইচএস কোর্ড পরিবর্তন করে বাড়তি শুল্ক আদায় করছেন। তাছাড়া পণ্য কায়িক পরীক্ষার নামে পণ্য নষ্ট করার পাশাপাশি সময় অপচয় করছেন। এসব বিষয়ে কাস্টমস কর্মকর্তাদের সাথে আলোচনা করেও সামাধান না হওয়ায় আজ বুধবার সকাল থেকেই সব ধরনের কাজ বন্ধ রাখা হয়।

তিনি বলেন, কাস্টমস হাউজের ৩ কর্মকর্তাসহ আমরা ১০টি দাবি জানিয়েছিলাম। তারা পর্যায়ক্রমে দাবি বাস্তবায়ন করবে এমন আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। অন্য দাবিগুলো ছিল- পণ্যের উপর বাড়তি শুল্ক আরোপ প্রত্যাহার, চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষের অসৌজন্যমূলক আচরণ বন্ধ করা, কায়িক পরীক্ষার নামে পণ্য নষ্ট-হয়রানি না করা, মুলধনী যন্ত্রপাতি আমদানিতে বন্ডের আওতায় শতভাগ রফতারিমুখী শিল্পের আমদানি পণ্যের পরীক্ষণের নামে পণ্য খালাসে বিলম্ব বন্ধ করাসহ ১০ দফা দাবি জানিয়েছেন সংঘঠনটি।

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমসের অতিরিক্ত কাস্টমস কমিশনার মো. আজিজুর রহমান বলেন, ‘সিএন্ডএফ কর্মকর্তারা প্রায় এমন দাবিতে কর্মবিরতিতে যান। তাদের দাবিগুলো কাস্টমস কমিশনার ও এনবিআর বিবেচনা করে পরবর্তীতে সিন্ধান্ত নেবে বলে বৈঠকে জানানো হয়েছে। বিকাল সাড়ে পাঁচটা থেকে কাস্টমসের কার্যক্রম শুরু হয়েছে।’

এই বিভাগের আরো সংবাদ