শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০১তম জন্মবার্ষিকী আজ
today-news
brac-epl
প্রচ্ছদ » বিবিধ

শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০১তম জন্মবার্ষিকী আজ

শিল্পাচার্য জয়নুল আবেদিন। ছবি সংগৃহীত

শিল্পাচার্য জয়নুল আবেদিন। ছবি সংগৃহীত

আজ ২৯ ডিসেম্বর। ১৯১৪ সালের এই দিনে জন্মগ্রহণ করেন দেশের শিল্পকলার নান্দনিকতার পুরধা শিল্পাচার্য জয়নুল আবেদিন। এ উপলক্ষে সংস্কৃতি মন্ত্রণালয়সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে একাডেমির চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে আজ বিকেল ৪টায় আলোচনাসভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সচিব আকতারী মমতাজ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকি।

এছাড়াও শিল্পাচার্যের জন্মবর্ষ উদযাপনের অংশ হিসেবে ২০১৪ ও ২০১৫ সালে অনুষ্ঠিত বছরব্যাপী শিশু চিত্রাংকন কর্মশালায় অংশগ্রহণকারী শিশুশিল্পীদের সনদপত্র বিতরণ এবং শিশুদের অঙ্কিত চিত্রকর্মের ১০(দশ) দিনব্যাপী চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

এর আগে সকাল ৯টায় শিল্পাচার্যের সমাধীতে একাডেমির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে।

জয়নুল আবেদিন ১৯১৪ সালের ২৯ ডিসেম্বর বৃহত্তর ময়মনসিংহ জেলার বর্তমানে কিশোরগঞ্জ জেলার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন। বাবা তমিজ উদ্দিন আহমেদ ছিলেন পুলিশের দারোগা । মা জয়নাবুন্নেছা গৃহিনী। পড়াশোনার হাতে খড়ি পরিবারের কাছ থেকেই। খুব ছোটবেলা থেকেই তিনি ছবি আাঁকা পছন্দ করতেন।

মাত্র ১৬ বছর বয়সে বাড়ি থেকে পালিয়ে তিনি বন্ধুদের সাথে কলকাতায় যান শুধুমাত্র কলকাতা গভর্ণমেন্ট স্কুল অব আর্টস দেখার জন্য । পরে ১৯৩৩ সালে মাধ্যমিক পরীক্ষার আগেই স্কুলের পড়া লেখা বাদ দিয়ে কলকাতায় চলে যান এবং মায়ের অনুপ্রেরনায় তিনি গভর্ণমেন্ট স্কুল অব আর্টস-এ ভর্তি হন। তিনি ১৯৩৮ সাল পর্যন্ত এ স্কুলে পড়েন। এবছরই কলকাতার গভর্ণমেন্ট স্কুল অব আর্টসের ড্রইং এন্ড পেইন্টিং বিভাগ থেকে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

জয়নুল আবেদিন এর বিখ্যাত চিত্র ১৯৪৩ সালের দুর্ভিক্ষ নিয়ে আঁকা ছবি। এ চিত্রের জন্য সারা বিশ্বে তিনি খ্যাত হয়েছেন ।তার অন্যান্য বিখ্যাত চিত্র কর্মগুলো হলো নৌকা, সংগ্রাম, নবান্ন, মনপুরা, বীর মুক্তিযোদ্ধা ইত্যাদি।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ