৩ দেশের মটর ভেহিক্যাল চুক্তি অনুমোদন করবে ভুটান
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

৩ দেশের মটর ভেহিক্যাল চুক্তি অনুমোদন করবে ভুটান

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ভুটান, ভারত, নেপাল (বিবিআইএন) মটর ভেহিক্যাল চুক্তি (এমভিএ) ভুটান তাদের পরবর্তী পার্লামেন্ট অধিবেশনে অনুমোদন করবে।

ঢাকায় সফররত ভুটানের পার্লামেন্টের উচ্চ কক্ষের চেয়ারম্যান ড. দাশো সোনম কিংগা আজ বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে একথা বলেন।

বৈঠকে ড. দাশো সোনম রাষ্ট্রপতি আবদুল হামিদকে বলেন, ভুটানের পরবর্তী পার্লামেন্ট অধিবেশনে চুক্তিটি অনুমোদন করা হবে।

বঙ্গভবনের একজন মুখপাত্রের বরাত দিয়ে বাসস এ খবর জানিয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন বলেন, ড. দাশো সোনমের নেতৃত্বাধীন ভুটানের পার্লামেন্টের ১২ সদস্যের একটি প্রতিনিধি দল আজ বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তিনি বলেন, রাষ্ট্রপতি চুক্তিটি অনুমোদনে ভুটানের মনোভাবে সন্তোষ প্রকাশ করে বলেন, চুক্তিটি কার্যকর হলে ভুটান তার ব্যবসা-বাণিজ্য বিস্তারের জন্য বাংলাদেশের চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে পারবে।

বঙ্গভবনের মুখপাত্র আরো বলেন, রাষ্ট্রপতি ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে বাংলাদেশের আগ্রহের বিষয়টি পুনর্ব্যক্ত করেন।

আবেদীন বলেন, রাষ্ট্রপতি থিম্পুকে ঢাকার ঘনিষ্ট বন্ধু বলে উল্লেখ করেন। তিনি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় ৬ ডিসেম্বর বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দানকারী দেশ হিসেবে সেদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি মুক্তিযুদ্ধের সময় ভুটান সরকারের অবদান এবং সেদেশের জনগণের সমর্থন ও সহযোগিতার কথা স্বীকার করে আগামী দিনগুলোতে দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন।

ড. দাশো বলেন, বাংলাদেশ ও ভুটানের পার্লামেন্টের মধ্যকার সম্পর্ক অত্যন্ত চমৎকার। ভুটানের এই পার্লামেন্টারী দলের ঢাকা সফরের ফলে দু’দেশের পার্লামেন্টের এবং দু’দেশের জনগণের মধ্যকার সম্পর্ক আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। তিনি বলেন, এতে দু’দেশের গণতন্ত্র শক্তিশালী করণে সহায়ক হবে।

রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ এ সময় উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ