৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে যন্ত্রপাতি দেবে সিমেনস
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে যন্ত্রপাতি দেবে সিমেনস

বাংলাদেশে বিবিয়ানা দক্ষিণ কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নির্মাণে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের অনুমতি পেল জার্মানির টেক জায়ান্ট কোম্পানি সিমেনস। এসব যন্ত্রপাতির মধ্য রয়েছে- একটি গ্যাস টারবাইন, একটি স্টিম টারবাইন ও একটি জেনারেটর। খুব শিগগির এগুলো স্থাপন হতে যাচ্ছে।

সিমেনসের বরাত দিয়ে রিনিউয়েবলএনার্জিফোকাস ডটকম নামের একটি একটি নিউজ পোর্টাল এ খবর প্রকাশ করেছে।

আগামী ২০১৮ সাল নাগাদ এর স্থাপন কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

এতে বলা হয়েছে, প্লান্টটি হবে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সম্পন্ন। রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ড- বিপিডিবি এই প্লান্টের পরিচালনা করছে। এটি স্থাপন করবে জ্বালানি, নির্মাণ, ট্রান্সমিশন ও ডিসট্রিবিউশন খাতের কোম্পানি আইসোলাক্স করসান। আগামী ২০১৮ সাল নাগাদ এর স্থাপন কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।

কোম্পানিটির এশিয়া ও প্যাসিফিক অঞ্চলের সেলস প্রধান থমাস হেজডর্ন এ ব্যাপারে বলেছেন, বিদ্যুৎ সম্প্রসারণে বাংলাদেশকে সহায়তা করতে পেরে আমরা গর্বিত। এমন সুযোগ দেওয়ার জন্য আমরা বিপিডিবিরও উপরও কৃতজ্ঞ যে, তারা আমাদের উপর আস্থা রেখেছে।

এ নিয়ে বাংলাদেশে এ ধরনের মোট ৮ প্রকল্পে সহায়তা করছে সিমেনস। অন্য প্লান্টগুলোর মধ্য রয়েছে সিরাজগঞ্জে ফেজ ১ ও ২, আশুগঞ্জ, আশুগঞ্জ দক্ষিণ, আশুগঞ্জ উত্তর, শিখলবাহা এবং ঘোড়াশাল বিদ্যুৎ প্লান্ট। এসব প্লান্টে বাংলাদেশ মোট ২.৮ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ