বাংলাদেশিদের ৫০% ছাড় দেবে ভারতীয় বিশ্ববিদ্যালয়
today-news
brac-epl
প্রচ্ছদ » শিক্ষা

বাংলাদেশিদের ৫০% ছাড় দেবে ভারতীয় বিশ্ববিদ্যালয়

গুজরাটের পারুল বিশ্ববিদ্যালয়ে যেকোনো বিষয়ে ভর্তির ক্ষেত্রে টিউশন ফিতে ৫০ শতাংশ ছাড় পাবে বাংলাদেশি শিক্ষার্থীরা। প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিদেশে উচ্চ শিক্ষার পথ সুগম করতে এই ছাড় দিচ্ছে ভারতের এই বেসরকারি বিশ্ববিদ্যালয়টি।

আজ রোববার সকালে রাজধানীর বিজয়নগরে চায়না গার্ডেন রেষ্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পারুল বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাডমিশন অফিসার জেমস মার্টিন।

সংবাদ সম্মেলনে মার্টিন বলেন, ২০০২ সালে ভারতের গুজরাটে ২০০ একর জমিতে স্থাপিত হয় পারুল বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার পর থেকে বিশ্ববিদ্যালয়টি বিভিন্ন ক্ষেত্রে সম্মাননা এবং খ্যাতি অর্জন করেছে। ৩০টির বেশি দেশের প্রায় ৩০০ বিদেশিসহ ২৫ হাজারের বেশি শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছেন। বেশ কয়েকজন বাংলাদেশি শিক্ষার্থীও রয়েছে এতে। ২৫টি বিষয়ে উচ্চশিক্ষার সুযোগ রয়েছে এই বিশ্ববিদ্যালয়ে।

তিনি জানান, বিভিন্ন বিষয়ে পড়াশুনার জন্য বাংলাদেশসহ এশিয়ার বিভিন্ন দেশের সঙ্গে সামঞ্জস্যতা রেখে সিলেবাস তৈরি করা হয়েছে। বাংলাদেশি শিক্ষার্থীদের সংখ্যা আরও বাড়াতে চায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বাংলাদেশসহ সার্ক ও ভারতের প্রতিবেশী দেশের শিক্ষার্থীদের ক্ষেত্রে টিউশন ফিতে ৫০ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে।

বাংলাদেশি শিক্ষার্থীদের ভর্তি বিষয়ক যেকোনো তথ্য জানার জন্য আগামী বছরের ফেব্রুয়ারিতে ঢাকায় একটি অ্যাডমিশন অফিস নেওয়া হবে বলে জানান জেমস মার্টিন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পারুল বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাডমিশন অফিসার ভানদিত আনজারিয়া, বিশ্ববিদ্যালয়ের ঢাকা প্রতিনিধি ইমদাদুল হক, চট্টগ্রাম ও সিলেট প্রতিনিধি শিবলী সাদিক প্রমুখ।

অর্থসূচক/মাইদুল

এই বিভাগের আরো সংবাদ