৫ বছরে ২০% শিক্ষার্থী কারিগরি শিক্ষা নেবে: শিক্ষামন্ত্রী
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

৫ বছরে ২০% শিক্ষার্থী কারিগরি শিক্ষা নেবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সরকারের রূপকল্প- ২০২১ বাস্তবায়নে কারিগরি শিক্ষার বিকল্প নেই উল্লেখ করে বলেছেন, দেশের বর্তমান শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষার হার শতকরা ১০ ভাগের বেশি।

তিনি বলেন, বর্তমান আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের আগের মেয়াদে কারিগরি শিক্ষার হার ছিল মাত্র এক শতাংশ। কারিগরি শিক্ষায় শিক্ষার্থীদের প্রবেশগম্যতা ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশে উন্নীত করার লক্ষে জোর কার্যক্রম চালানো হচ্ছে।

নুরুল ইসলাম নাহিদ আজ শনিবার ‘স্কিলস কম্পিটিশন ২০১৫’ উপলক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট মিলনায়তনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের ‘স্কিলস অ্যান্ড ট্রেনিং অ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট’ (এসটিইপি) এই অনুষ্ঠানের আয়োজন করে। এবার এই প্রতিযোগিতার মূল প্রতিপাদ্য হচ্ছে- ‘টেকসই উন্নয়নে কারিগরি ও বৃত্তিমূলক প্রশিক্ষণ’।

কারিগর শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ও মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাসের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষা সচিব মো: সোহরাব হোসাইন, এসটিইপি‘র প্রকল্প পরিচালক মো: ইমরান, কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান, আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন এসটিইপি প্রকল্পের কমিউনিকেশন কনসালটেন্ট মো. জিল্লুর রহমান।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ