সাফ ফুটবল থেকে বিদায় নিল বাংলাদেশ
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

সাফ ফুটবল থেকে বিদায় নিল বাংলাদেশ

সাফ ফুটবল চ্যাম্পিয়নশীপে মালদ্বীপের কাছে ৩-১ গোলে হেরে টর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ। অন্যদিকে, প্রথম দল হিসেবে টুর্নামেন্টের সেমিফাইনালে খেলা নিশ্চিত করেছে মালদ্বীপ।

বাংলাদেশ ফুটবল দল। ছবি সংগৃহীত

বাংলাদেশ ফুটবল দল। ছবি সংগৃহীত

সোমবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভুটানের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে মুখোমুখি হবে মামুনুলরা।

শনিবার ভারতের কেরালায় ত্রিবান্দ্রাম স্টেডিয়ামে ম্যাচের শুরুটা বেশ ভালোই করে বাংলাদেশ।  বল পজিশন ছিল চোখের পড়ার মতো।

ম্যাচের ১১ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় বাংলাদেশ। তবে জাহিদের নেওয়া শট প্রতিপক্ষ দলের গোল পোস্ট ভেদ করতে পারেনি।

২৬ মিনিটে আবারও গোলের সুবর্ণ সুযোগ পায় বাংলাদেশ। ওই সময় মালদ্বীপের রক্ষণকে পাশ কাটিয়ে ওয়ালি ফয়সাল  বল দেন জাহিদকে। বাড়ানো বলে হেড করলেও জাহিদ প্রতিপক্ষের পোস্টে বল জড়াতে পারেননি।

২৮ মিনিটে জামাল ভূঁইয়ার ক্রস থেকে গোল মুখে ঢুকে পড়েন হেমন্ত। কিন্তু সুবিধামতো শট নিতে না পারলে এবারও গোল বঞ্চিত থাকে বাংলাদেশ।

৪১ মিনিটে মালদ্বীপের ইমাজ আহমেদের শট নিজেদের বক্সের মধ্যে হাত দিয়ে প্রতিহত করেন বাংলাদেশের ওয়ালি ফয়সাল। ফলে পেনাল্টি পায় মালদ্বীপ। সেই সুযোগ নষ্ট করেননি মালদ্বীপের তারকা স্ট্রাইকার আলী আশফাক। বা প্রান্ত দিয়ে তিনি পরাস্ত করেন বাংলাদেশের গোলরক্ষক শহিদুলকে। ফলে ১-০তে এগিয়ে যায় মালদ্বীপ। এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই গোলের জন্য মরিয়া হয়ে পড়ে বাংলাদেশ। ৫৩ মিনিটে হেমন্তের ক্রসে বাংলাদেশ অধিনায়ক মামুনুল মাথা ছোয়ালেও প্রতিপক্ষ দলের জাল খুঁজে পায়নি বল।

৫৮ মিনিটে মাঝ মাঠ থেকে উইঙ্গার জাহিদকে বল দেন রায়হান। দারুণ ক্রস জাহিদ বল দেন হেমন্ত কিংবা শাখাওয়াতকে। তবে তারাও মূল লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়।

৬৫ মিনিটে বাংলাদেশের হয়ে দুর্দান্ত এক গোল সেভ করেন গোলরক্ষক সোহেল। ফাসির আলীর বাঁকানো ফ্রি কিক ডান দিকে ঝাপিয়ে পড়ে রক্ষা করেন বাংলাদেশ গোলরক্ষক।

৭৩ মিনিটে বাংলাদেশ অধিনায়ক মামুনুল ইসলাম মালদ্বীপের দুই ডিফেন্ডারের ভেতর দিয়ে পাস দেন বক্সের ভেতর থাকা রনির উদ্দেশ্যে। রনিও কাঙ্খিত গোল এনে দিতে পারেনি বাংলাদেশকে।

৮৬ মিনিটে বাংলাদেশ শিবিরকে উল্লাসে মাতান হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস। দূর থেকে তপুর রিবাউন্ড শটে মালদ্বীপের জাল কাপান হেমন্ত।

তবে ৯০ মিনিটে শেষ চমকটা দেখায় মালদ্বীপ। ডান প্রান্ত থেকে সতীর্থের ক্রসে হাসান নাইয়াজের ফ্লিক। ২-১ এ এগিয়ে যায় মালদ্বীপ।

এরপর খেলায় আর ফিরে আসতে পারেনি বাংলাদেশ। উল্টো ৯৫ মিনিটে আরও একটি গোল হজম করে মামুনুল শিবির। মালদ্বীপের হয়ে তৃতীয় এই গোলটি করেন আহমেদ নাশিদ। শেষ পর্যন্ত ৩-১ গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে মালদ্বীপ।

সাফ ফুটবল চ্যাম্পিয়রশীপে ‘বি’ গ্রুপে খেলছে বাংলাদেশ । এ গ্রুপে তাদের সঙ্গী আফগানিস্তান, মালদ্বীপ ও ভুটান।

এর আগে আফগানিস্তানের কাছে ৪-০ ব্যবধানে হারে বাংলাদেশ। আগামী ২৮ ডিসেম্বর শেষ ম্যাচে ভুটানের বিরুদ্ধে মাঠে নামবে বাংলাদেশ।

 

এই বিভাগের আরো সংবাদ