ভারতকে ‘বুড়ো আঙ্গুল’ দেখাচ্ছে নেপাল
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক
তেল আমদানি

ভারতকে ‘বুড়ো আঙ্গুল’ দেখাচ্ছে নেপাল

ভারতের একক আধিপত্যে গেল কয়েক মাসে সংকটে পড়েছে নেপাল। জ্বালানিসহ প্রয়োজনীয় চিকিৎসা পণ্যেও হুমকিতে পড়ে দেশটি। এমনকি অক্সিজেন পর্যন্ত পাচ্ছিল না নেপালীরা। এবার তার কিছুটা অবসান ঘটতে যাচ্ছে।

টাইমস অব ইন্ডিয়ার প্রকাশিত এক খবরে বলা হচ্ছে, জ্বালানি তেল আমদানিতে ভারতকে বুড়ো আঙ্গুল দেখিয়ে চীনের সঙ্গে চুক্তি করতে যাচ্ছে নেপাল। এ নিয়ে দুই দেশই একমত হয়েছে।

গত ২০ সেপ্টেম্বর নেপালে নতুন সংবিধান গৃহীত হয়। এরপর অক্টোবর থেকে নেপালে পণ্য পরিবহনের ওপর অঘোষিত নিষেধাজ্ঞা জারি করে ভারত।

কর্মকর্তারা জানিয়েছেন, নেপাল ও চীনের পররাষ্ট্র মন্ত্রী সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে খুব শিগগির চুক্তিতে সই করার নির্দেশ দিয়েছেন। গতকাল শুক্রবার বেইজিংয়ে অনুষ্ঠিত নেপালের কামাল থাপার সঙ্গে এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

থাপা জানান, নেপালে দীর্ঘমেয়াদী পেট্রোল রপ্তানি করতে চীন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে যে নির্দেশনা দিয়েছে তাতে আমি সন্তুষ্ট। নেপালের দেওয়া প্রস্তাব চীন এখন খতিয়ে দেখার ইচ্ছা প্রকাশ করেছে।

গত ২০ সেপ্টেম্বর নেপালে নতুন সংবিধান গৃহীত হয়। এরপর অক্টোবর থেকে নেপালে পণ্য পরিবহনের ওপর অঘোষিত নিষেধাজ্ঞা জারি করে ভারত। নেপালের মাধেশি সম্প্রদায়ের বিক্ষোভের জের ধরে নিরাপত্তার অজুহাত দেখিয়ে সীমান্ত দিয়ে পণ্য পরিবহন বন্ধ করে দেয় দেশটি। এরপরই জ্বালানিসহ নানা পণ্যে সংকটে পড়ে নেপাল।

নেপালের রাজনীতিবিদরা জানান, দক্ষিণ এশিয়ার ৩ কোটি মানুষের দেশটিতে এই অবরোধ ‘অনৈতিক বা অনুমোদনহীন’।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ