ইন্টারনেট ডাটার ব্যবহার কমেছে
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

ইন্টারনেট ডাটার ব্যবহার কমেছে

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চলতি বছর নভেম্বর মাসে আগের মাস অক্টোবরের তুলনায় ইন্টারনেট ডাটার ব্যবহার কমেছে। গতকাল মঙ্গলবার টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র ইন্টারনেট গ্রাহক সংখ্যা নিয়ে প্রকাশিত প্রতিবেদন বিশ্লেষণে এ তথ্য উঠে এসেছে।

দেখা গেছে এক মাসের ব্যবধানে ইন্টারনেট ডাটা ব্যবহারের সক্রিয় গ্রাহক কমেছে প্রায় ৭ লাখ ১০ হাজার।

বিটিআরসির হিসাব মতে, গত অক্টোবর মাসে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৫ কোটি ৪৬ লাখ ৫৮ হাজারের বেশি। আর নভেম্বরে তা কমে নেমে আসে ৫ কোটি ৩৯ লাখ ৪১ হাজারের নিচে।

এ বিষয়ে মোবাইল অপারেটর ও ইন্টারনেট সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো বলছে, সামাজিক যোগাযোগের কয়েকটি মাধ্যম বন্ধ রাখার কারণেই ইন্টারনেট ব্যহারকারীর সংখ্যা কমেছে।

বিটিআরসির হিসাবে দেখা গেছে, আলোচ্য সময়ে মোবাইল অপারেটরগুলোর ইন্টারনেট ডাটা ব্যবহারকারী কমেছে। অক্টোবর মাসে মোবাইল কোম্পানিগুলোর ইন্টারনেট ডাটা ব্যবহারকারীর সংখ্যা ছিলো ৫ কোটি ২৩ লাখ। আর নভেম্বর মাসে তা কমে দাঁড়ায়  ৫ কোটি ১৪ লাখে।

প্রসঙ্গত, দুই বিদেশি নাগরিক হত্যা ও পুলিশের তল্লাশি চৌকিতে হামলার ঘটনার পর জঙ্গি ও সন্ত্রাসীদের যোগাযোগের পথ বন্ধ করতে গত ১৮ নভেম্বর বাংলাদেশে ফেসবুকসহ ফেসবুক ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপ ব্যবহার বন্ধ করে সরকার।

বাংলাদেশে ২২ দিন বন্ধ থাকার পর সরকারের ‘নির্দেশনা’পেয়ে গত ১০ ডিসেম্বর ফেসবুক খুলে দেয় নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। পরে ১৪ ডিসেম্বর বাংলাদেশে সামাজিক যোগাযোগের ‘সব মাধ্যম ও অ্যাপ’ খুলে দেওয়া হয়।

এই বিভাগের আরো সংবাদ