আইসিসির বর্ষসেরা ক্রিকেটার স্মিথ
today-news
brac-epl
প্রচ্ছদ » ক্রিকেট

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার স্মিথ

আইসিসির বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান ও অধিনায়ক স্টিভেন স্মিথ। বর্ষসেরা ক্রিকেটার হিসেবে এই স্টাইলিস ব্যাটসম্যান স্যার গ্যারফিল্ড সোবার্স ট্রফি জিতেছেন। চলতি বছর ব্যাটে দারুণ সাফল্য পাওয়ার সুবাদে এই পুরস্কার জিতলেন তিনি।

স্টিভেন স্মিথ। ছবি সংগৃহীত

স্টিভেন স্মিথ। ছবি সংগৃহীত

পাশাপাশি আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারটিও ঘরে তুলেছেন এই ক্রিকেট সেনশেসন। অস্ট্রেলিয়ার চতুর্থ কোনো ক্রিকেটার হিসেবে এই পুরস্কার জিতলেন স্মিথ। স্বদেশীদের মধ্যে এর আগে রিকি পন্টিং (২০০৬ ও ২০০৭), মিচেল জনসন (২০০৯ ও ২০১৪), মাইকেল ক্লার্ক (২০১৩) টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ মর্যাদার এই পুরস্কার জিতেন।

আজ বুধবার স্মিথের নাম ঘোষণা করে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।২০১৪ সালের ১৮ সেপ্টেম্বর থেকে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন পর্যায়ে আইসিসির নিরপক্ষে ভোটিং একাডেমির ভোটে তিনি বর্ষসেরা নির্বাচিত হন।

২০০৪ সালে পুরস্কারটির প্রচলন হওয়ার পর থেকে এখন পর্যন্ত একই বছরের দুটি পুরস্কার জেতা ক্রিকেটারদের মধ্যে সপ্তম অবস্থানে রয়েছেন স্মিথ। এর আগে একই বছর দুটি পুরস্কারই জেতেন রাহুল দ্রাবিড় (২০০৪), জ্যাক ক্যালিস (২০০৫), রিকি পন্টিং (২০০৬), কুমার সাঙ্গাকারা (২০১২), ক্লার্ক (২০১৩) ও জনসন (২০১৪)।

২৬ বছর বয়সী স্মিথ চলতি বছর ৭টি সেঞ্চুরি ও ৬টি হাফ সেঞ্চুরিসহ ১৩ ম্যাচে ২৫ ইনিংসে ৮২.৫৭ গড়ে সর্বোচ্চ ১৭৩৪ রান করেছেন। আর ২৬ ওয়ানডে ৬০ এর কাছাকাছি গড়ে তিনি মোট ১২৪৯ রান করেছেন।

এদিকে টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার ওয়ানডে অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ২০১৪ সালেও পুরস্কারটি জেতেন তিনি। ভোটের সময়কালে এবি ডি ভিলিয়ার্স ২০ ইনিংসে ৭৯ এর ওপর গড়ে ১২৮.৪ স্ট্রাইক রেটে ১২৬৫ রান করেন।

আইসিসির বর্ষসেরা টি-২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিন আফ্রিকার ফাফ ডু প্লেসিসের। ২০১৫ সালের ১১ জানুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জোহানেসবার্গে তিনি খেলেন ৫৬ বলে ১১৯ রানের ইনিংস।

আইসিসি বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের পুরস্কার জিতেছেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার জশ হ্যাজেলউড। অ্যাসোসিয়েট ও অ্যাফিলিয়েট বর্ষসেরা ক্রিকেটার হয়েছেন সংযুক্ত আরব আমিরাতের খুররম খান।

নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম জিতেছেন আইসিসি স্পিরিট অব ক্রিকেট পুরস্কার। বর্ষসেরা আম্পায়ারের ডেভিড শেফার্ড ট্রফি জিতেছেন এলিট প্যানেলের রিচার্ড কেটেলবরো।

আইসিসির বর্ষসেরা নারী ক্রিকেটার নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার মেগ ল্যানিং। আইসিসির বর্ষসেরা নারী টি-২০ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ওয়েস্ট ইন্ডিজের স্টাফানি টেলর।

এই বিভাগের আরো সংবাদ