কেন্দ্রীয় ব্যাংকের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

কেন্দ্রীয় ব্যাংকের জন্য স্বতন্ত্র বেতন কাঠামোর দাবি

৮ম জাতীয় বেতন স্কেলের গেজেটে বাংলাদেশ ব্যাংককের জন্য একটি স্বতন্ত্র পে-স্কেল প্রদানসহ ৩ দফা দাবি জানিয়েছেন ব্যাংকটির কর্মকর্তারা।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল উক্ত দাবিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এসময় দাবি বাস্তবায়নে কর্মসূচি হিসেবে আগামীকাল বুধবার প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান এবং আগামী ২৭ ডিসেম্বর রোববার ব্যাংকটির সব কর্মকর্তা কালো ব্যাজ ধারণ করবেন বলে জানানো হয়।

এ সময় স্বতন্ত্র পে-স্কেল প্রদানের দাবি ছাড়াও ব্যাংকের নির্বাহী পরিচালক (এক্সিকিউটিভ ডিরেক্টর) পদটি ১ম গ্রেডে উন্নিত করা এবং কেন্দ্রীয় ব্যাংকে প্রবেশ পদ অর্থাৎ সহকারী পরিচালক পদটিকে জাতীয় স্কেলে ৮ম গ্রেডে নির্ধারণেরও দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান মোল্লা বলেন, সম্প্রতি ঘোষিত জাতীয় পে-স্কেল-২০১৫ এর গেজেটে কেন্দ্রীয় ব্যাংককে যথাযথ মূল্যায়ন করা হয়নি যা অত্যন্ত দূর্ভাগ্যজনক। বাংলাদেশ ব্যাংকের জন্য একটি স্বতন্ত্র পে-স্কেলের দাবির বিপরীতে সরকারের উর্ধ্বতন মহল থেকে বার বার আশ্বাস দেওয়ার পরেও দাবি না মানায় আমরা চরমভাবে হতাশ।

নতুন পে-স্কেলে ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায়নের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে সরকারি অন্যান্য ব্যাংকের সঙ্গে মিলিয়ে একই সারিতে ফেলা হয়েছে। এটি ব্যাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

বিশ্বের সব দেশেই কেন্দ্রীয় ব্যাংক একটি স্বতন্ত্র জাতীয় প্রতিষ্ঠান উল্লেখ করে তিনি বলেন, নতুন পে-স্কেলে ব্যাংক ও আর্থিক খাতের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের সংজ্ঞায়নের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংককে সরকারি অন্যান্য ব্যাংকের সঙ্গে মিলিয়ে একই সারিতে ফেলা হয়েছে। এটি ব্যাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।

এছাড়া জাতীয় বেতন স্কেল, ২০১৫ এর বাস্তবায়ন সংক্রাস্ত সার সংক্ষেপে সুপারিশ করা হয়েছে সরকারি কোনো প্রতিষ্ঠানে প্রতি ১০০ জন প্রথম শ্রেণির কর্মকর্তার পদের বিপরীতে একটি ১ম গ্রেডের পদ সৃষ্টি করতে হবে। কিন্তু বাংলাদেশ ব্যাংকে বর্তমানে প্রথম শ্রেণির ৩ হাজারের বেশি কর্মকর্তা থাকলেও পদবিন্যাসে কোনো গ্রেড-১ কর্মকর্তা নেই। অথচ এ অবস্থায় বাংলাদেশ ব্যাংকে নূন্যতম ৩০ জন গ্রেড-১ কর্মকর্তা থাকার কথ।

কিন্তু তা না করে আমাদের বঞ্চিত করা হয়েছে। এ অবস্থায় সরকারকে সিদ্ধান্ত পুনঃবিবেচনার জন্য অনুরোধ জানান তিনি।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সাধারণ সম্পাদক মো. শাহরিয়ার সিদ্দিকীসহ ব্যাংকের অনেক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরো সংবাদ