দাঁত সুস্থ্য রাখে যেসব খাবার
today-news
brac-epl
প্রচ্ছদ » লাইফস্টাইল

দাঁত সুস্থ্য রাখে যেসব খাবার

আমরা অনেকে মনে করি, নিয়মিত ব্রাশ করলেই দাঁত সুস্থ্য থাকে। কিন্তু এমন অনেকে আছেন, যারা প্রতিবার খাবারের পর ব্রাশ করলেও তাদের দাঁত সুস্থ্য থাকে না। দিনে দিনে দাঁত ক্ষয়ে যায়, মাড়িতে ব্যথা অনুভূত হয়, পোকার সংক্রমণ ঘটে। ফলে মানসিক যন্ত্রণারও শেষ থাকে না। এ কারণে পুরো শরীরে অসুস্থ্য বোধ হয়। তাদের জন্য সুসংবাদ। এ নিয়ে আর চিন্তা করতে হবে না। আপনার খাবারের পাতে কয়েক ধরনের খাদ্য রাখলেই সব সমস্যার সমাধান। তাহলে আর দেরি কেন? চলুন জেনে নেওয়া যাক ওইসব খাদ্যগুলো কি কি?

দাঁত সুস্থ্য রাখতে খান গাজর। ছবি সংগৃহীত

দাঁত সুস্থ্য রাখতে খান গাজর। ছবি সংগৃহীত

১. সবুজ শাকসবজি: ব্রোকলি, পাতাকপি, বাধাকপি, ঢেঁড়স এবং পাতাবহুল শাকসবজি প্রচুর পরিমানে ভিটামিন ও খনিজ উপাদানে সমৃদ্ধ। এসব খেলে শরীরের যেমন পুষ্টিচাহিদা পূরণ হয় তেমন দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় কার্যকর ভূমিকা রাখে।

২. আমিষ পণ্য: আরেকটি গুরুত্বপূর্ণ খনিজ উপাদান ফসফরাস; যা দাঁতের এনামেল রক্ষা করে।  মাছ, মাংস, দই এই অপরিহার্য খনিজ উপাদানের গুরুত্বপূর্ণ উৎস।

৩. পনির ও দই: স্বল্প মাত্রায় চর্বিযুক্ত পনির এবং চর্বিবীহিন দই দাঁতের এনামেল সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পনির প্রচুর পরিমাণে ক্যাসেইন উপাদানে ভরপুর; যা দাঁত সুস্থ্য রাখতে অগ্রণী ভূমিকা পালন করে। এছাড়া দুগ্ধজাত পণ্যে এক ধরনের প্রোটিন পাওয়া যায়; দাঁত শক্ত ও মজবুত করতে সহায়তা করে।

৪. দুধ ও ডিম: ক্যালসিয়াম ও ভিটামিনের চমৎকার উৎস দুধ ও ডিম। দুগ্ধজাত পণ্য যেমন দুধ ও ডিমের কুসুম দাঁত মজবুত করে।

৫. ফলমূল: আপনার শরীরের অন্য অংশের মতো দাঁতকেও ধারালো রাখতে মাঝেমধ্যে কিছু কাজ করতে হয়। খামারজাতীয় খাদ্য যেমন গাজর, অ্যাপেল ও সেলারি প্রচুর পরিমাণে পানিতে সমৃদ্ধ; যা দাঁতের জন্য উপকারী।  এছাড়া এগুলো খাওয়ার সময় প্রচুর পরিমাণে চিবোতে হয়; যা মুখের স্বাস্থ্যের জন্য উপকারি। ফল চিবিয়ে খাওয়ার সময় লালা এবং দাঁতের পৃষ্ঠতলের প্রবাহ উদ্দীপিত হয়।

এই বিভাগের আরো সংবাদ