আবাসন খাতে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব
today-news
brac-epl
প্রচ্ছদ » আবাসন

আবাসন খাতে কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় রিহ্যাব

Rehab Fairআবাসন খাতে গতিশীলতা আনতে কোনো প্রশ্ন ছাড়াই অপ্রর্দশিত অর্থ (কালো টাকা) বিনিয়োগের সুযোগ দেওয়ার দাবি জানিয়েছে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘রিহ্যার ফেয়ার-২০১৫’ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এ দাবি করেন রিহ্যাব সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রবিউল হক।

সংবাদ সম্মেলনে রবিউল হক বলেন, বিগত কয়েক বছর ধরে নীতিনির্ধারণী কিছু সমস্যার কারণে আবাসন খাত সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। এছাড়া রাজনৈতিক অস্থিতিশীলতা এ খাতকে চরম সংকটের দিকে ঠেলে দিয়েছে। জাতীয় প্রবৃদ্ধিতে প্রায় ১৫ শতাংশ ভূমিকা রাখা এই খাতের স্থবিরতার চিহ্ন সুস্পষ্ট।

তিনি বলেন, সম্প্রতি ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টেগ্রিটি (জিএফআই) বাংলাদেশ থেকে টাকা পাচার হওয়ার তথ্য প্রকাশ করে। এতে দেখা গেছে, ২০১৩ সালেই বাংলাদেশ থেকে পাচার হয়েছে আনুমানিক ৭৬ হাজার কোটি টাকা, যা আগের বছরের তুলনায় প্রায় ৩৪ শতাংশ বেশি।

তিনি আরও বলেন, সরকার গত বাজেটে অপ্রর্দশিত অর্থ আবাসন শিল্পে বিনিয়োগের সুযোগ দিলেও আমরা বারবার জানিয়েছিলাম আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ধারা ১৯ বিধিতে ইনডেমিনিটি রাখা। কিন্তু তা রাখা হয়নি। ফলে এই অপ্রর্দশিত অর্থ ব্যাপকভাবে পাচার হয়ে যাচ্ছে।

রবিউল হক বলেন, অপ্রর্দশিত অর্থ আবাসন খাতে বিনিয়োগ করা হলে এই খাতে গতিশীল আসবে। তেমনিভাবে সরকারের রাজস্ব বৃদ্ধির পাশাপাশি অর্থপাচার কমবে। ফলে সমৃদ্ধ হবে দেশের জাতীয় সম্পদ।

তিনি বলেন, গত কয়েক বছর থেকে আবাসন খাতে বড় বড় বিনিয়োগ হচ্ছে না। আমাদের আশঙ্কা মালয়েশিয়া, থাইল্যান্ড, যু্ক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশে বিপুল পরিমাণ অর্থ পাচার হচ্ছে। আবাসন খাতে অপ্রর্দশিত অর্থ বিনিয়োগের সুযোগ দেওয়া হলে এত অর্থ পাচার হত না বলে মনে করে রিহ্যাব।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ২৩-২৭ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হচ্ছে ‘রিহ্যাব ফেয়ার-২০১৫’। এবারের মেলায় প্রায় ১৫০টি স্টল থাকছে। এতে ২৫টি বিল্ডিং ম্যাটারিয়ালস ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নিবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলাতে প্রবেশের সুযোগ থাকবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রিহ্যাব সাবেক পরিচালক আবু বকর, সাবেক ভাইস প্রেসিডিন্ট লিয়াকত আলী ভূইয়া, পরিচাক সারওয়ারদী ভূইয়া প্রমুখ।

অর্থসূচক/মাইদুল

এই বিভাগের আরো সংবাদ