তেল রপ্তানিতে ৪০ বছরের নিষেধাজ্ঞা উঠল যুক্তরাষ্ট্রে
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তেল রপ্তানিতে ৪০ বছরের নিষেধাজ্ঞা উঠল যুক্তরাষ্ট্রে

তেল রপ্তানিতে দীর্ঘ প্রায় ৪০ বছরের নিষেধাজ্ঞা উঠাল যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার সিনেটে দেশটির নীতি-নির্ধারকরা এই উদ্যোগে সম্মতি দিয়েছেন। এর মাধ্যমে তেল আমদানিকারক দেশগুলোর জন্য যুক্তরাষ্ট্র নতুন উৎস হিসেবে বিবেচিত হলো।

মার্কিন সরকারের ১.৮ ট্রিলিয়ন ডলারের ব্যয় ও কর মওকুফ বিলের অংশ হিসেবে এতে সই করেন প্রেসিডেন্ট বারাক ওবামা। সিনেটে ৬৬-৬৩ বা ৩ ভোটের ব্যবধানে এই বিলের অনুমোদন দেওয়া হয়।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বিবিসির এক খবরে বলা হচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তে তেল বাজারে এদিন ইতিবাচক প্রভাব পড়ে। গেল কয়েক সপ্তাহ টানা দরপতনের পর এদিন আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে যায়।

ইউএস ওয়েস্ট ক্রুড শ্রেণির অপরিশোধিত তেলের দাম এদিন ব্যারেলে ১.১ শতাংশ বেড়ে ৩৬.৩৮ ডলারে বিক্রি হয়। আর অপেক্ষাকৃত ভালো মানের তেল বিক্রি হয় ০.৭ শতাংশ বেড়ে ৩৭.৩২ মার্কিন ডলার।

খবরে আরও বলা হয়,  তেল রপ্তানিতে দীর্ঘ ৪০ বছরের নিষেধাজ্ঞা উঠার পর এখন থেকে আবারও আন্তর্জাতিক বাজারে এ পণ্য রপ্তানি করতে পারবে যুক্তরাষ্ট্র।

তবে বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, এর ফলে তেলের বাজারে সরবরাহ আরও বাড়বে। এতে কর্মীদের নতুন সংকট তৈরি হবে। সরবরাহ ও রপ্তানিতে ভারসাম্য না আসায় এ বাজারে কর্মী ছাঁটাইয়ের ঘটনা বাড়ার সম্ভাবনা বেশি।

প্রসঙ্গত, ১৯৭০ এর দশকের মাঝামাঝি সময়ে আরব দেশসমূহের তেল অবরোধের জের ধরে যুক্তরাষ্ট্র তেল রপ্তানি নিষিদ্ধ করে।

সম্প্রতি ইউরোপীয় দেশগুলো যুক্তরাষ্ট্রকে এই নিষেধাজ্ঞা শিথিলের আহ্বান জানায়।

অর্থসূচক/শাহীন

এই বিভাগের আরো সংবাদ