বাংলাদেশে বসবাস করছে ২ লাখ রোহিঙ্গা
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

বাংলাদেশে বসবাস করছে ২ লাখ রোহিঙ্গা

মিয়ানমারের ২ লাখ মানুষ উদ্বাস্তু হিসেবে বাংলাদেশে বসবাস করছে। গতকাল শুক্রবার জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাই-কমিশনারের (ইউএনএইচসিআর) প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, বাংলাদেশে অবস্থানকারী মিয়ানমারের ৩২ হাজার ৯৭৫ জন শরণার্থী জাতিসংঘের এই সংস্থার সহায়তা পাচ্ছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এই প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৫ সালের জুলাই নাগাদ মিয়ানমারের ৩ থেকে ৫ লাখ নাগরিক বাংলাদেশে অবস্থান করছে বলে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।

এতে আরও জানানো হয়েছে, বাংলাদেশে শরণার্থী এবং উদ্বাস্তুদের বিরুদ্ধে ১১টি মামলা বিচারাধীন রয়েছে। এসব মামলায় ২ লাখ ৩২ হাজার ৯৮৬ জন মিয়ারমারের রোহিঙ্গা শরণার্থী এবং উদ্বাস্তুকে আসামি করা হয়েছে।

প্রাথমিক এবং পরিবর্তনশীল তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর।

এই প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ২০১৪ সালে সারাবিশ্বে শরণার্থীর সংখ্যা ছিল ১ কোটি ৯৫ লাখ। ২০১৫ সালের জুনের মধ্যে এই সংখ্যা বেড়ে ২ কোটি ২ লাখে দাঁড়িয়েছে।

এতে জানানো হয়েছে, ২০১৫ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত পাওয়া বিভিন্ন ডাটার ভিত্তিতে এটি তৈরি করা হয়েছে। বিশ্বজুড়ে সংঘাত এবং নিপীড়নের ঘটনাগুলোকে তুলে ধরতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর।

এই প্রতিবেদন থেকে একটা বিষয়ে স্পষ্ট করে বলা যায়, ২০১৫ সালের প্রথম ৬ মাসে সারাবিশ্বে জোরপূর্বক স্থানচ্যুতির ঘটনা অনেক বেশি ঘটেছে।

এই বিভাগের আরো সংবাদ