তুরস্ক থেকে সরাসরি শরণার্থী নিতে প্রস্তাব জার্মানির
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

তুরস্ক থেকে সরাসরি শরণার্থী নিতে প্রস্তাব জার্মানির

শরণার্থী ঠেকাতে সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে ইউরোপের বিভিন্ন দেশ। বিভিন্ন দেশের সীমান্তে লাগানো হয়েছে কাঁটাতার। ইতোমধ্যে ইউরোপে প্রবেশ করা শরণার্থীদের আশ্রয়ের বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো।

migrants_greece

ভূমধ্যসাগর পাড়ি দিচ্ছেন একদল শরণার্থী।

এ অবস্থায় তুরস্কের ক্যাম্প থেকে সিরিয়ার শরণার্থীদের সরাসরি ইউরোপে নিতে প্রস্তাব দিয়েছে জার্মানি। আজ বৃহস্পতিবার ব্রাসেলসে ইইউ সামিটে শরণার্থী সমস্যা নিয়ে বিভক্ত দেশগুলোর মধ্যে এই প্রস্তাবের বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

জার্মান বলছে, যদি তুরস্ক থেকে শরণার্থীদের ইউরোপে নেওয়ার বিষয়ে ইইউ উদ্যোগী হয় তবে কেউ জীবনের ঝুঁকি নিয়ে বিপজ্জনক সমুদ্র পথে যাত্রা করবে না বলে আশা করা হচ্ছে। একইসঙ্গে ইইউ সদস্যদের জন্য বাধ্যতামূলক যে কোটা ব্যবস্থার প্রস্তাব করা হয়েছিল সেটিও সহজ হবে। শরণার্থী বণ্টনে এটি অনেক বেশি গ্রহণযোগ্য হবে।

সিরিয়ায় অবস্থান নেওয়া হাজারো শরণার্থীদের বাসস্থানের ব্যবস্থা করতে জার্মানিসহ আরও কয়েকটি দেশের সঙ্গে তুরস্ক আলোচনার কথা রয়েছে।

কিন্তু এই প্রস্তাবের মূল শক্তি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মারকেল ইতোমধ্যে ইইউভুক্ত কয়েকটি দেশের প্রতিরোধের মুখে পড়েছেন।

গত মাসে শরণার্থী প্রবেশ ঠেকাতে ইইও এবং তুরস্ক একটি চুক্তি করেছিল। এতে বলা হয়েছিল, তুরস্ক প্রবেশ করা শরণার্থীদের দেশটিতে ঠেকিয়ে রাখতে চেষ্টা করবে সরকার। এর বিনিময়ে তুরস্ককে আর্থিক সাহায্য এবং রাজনৈতিক সুবিধা দেবে ইইউ।

এই বিভাগের আরো সংবাদ