রিয়েল নেম অ্যাকাউন্টের বিষয়ে শিথিল অবস্থানে ফেসবুক
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

রিয়েল নেম অ্যাকাউন্টের বিষয়ে শিথিল অবস্থানে ফেসবুক

সত্যিকারের নাম দিয়ে অ্যাকাউন্ট করার কঠোর অবস্থান থেকে সরে এসেছে বিশ্বের জনপ্রিয় অনলাইন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। ব্যবহারকারীদের বিক্ষোভের মুখে রিয়েল নেম অ্যাকাউন্টের অবস্থান পরিবর্তন করেছে প্রতিষ্ঠানটি।

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

বিক্ষোভের পাশাপাশি ফেসবুকে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে ক্ষুব্ধ ও আবেগী আবেদন করেছেন ওই সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবহারকারীদের একাংশ।

যৌন হয়রানির শিকার হওয়া ব্যক্তিদের মত প্রকাশের সুবিধার্থে সম্প্রতি কয়েকটি নতুন ফিচার চালু করেছে ফেসবুক। এই ধরনের ফিচারে সত্যিকারের নাম ব্যবহার করা হলে ভুক্তভোগীর জীবনে আরও হুমকি আসতে পারে বলে মত দিয়েছেন অনেকেই। আর এই মতের পক্ষেই রাস্তায় বিক্ষোভ করা হয়।

সত্যিকারের নাম ব্যবহারের সিদ্ধান্ত প্রত্যাহারের পর ফেসবুক কর্তৃপক্ষ জানায়, যৌন হয়রানির শিকার হওয়া ব্যক্তি তার পরিবার ও বন্ধুদের কাছে যে নামে পরিচিত সেই নাম দিয়ে ফেসবুক ব্যবহারের কথা বলা হয়েছিল। অফিসিয়াল নাম ব্যবহার করার কথা বলা হয়নি।

এতে আরও বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যমে সত্যিকারের পরিচয় ব্যবহার করা হলে তা অন্যান্যদের কাছে অনেক বেশি গ্রহণযোগ্য হয়। তাই রিয়েল নেম ইস্যুতে ফেসবুকের অবস্থান রয়েছে ও থাকবে। তবে কয়েকটি গুরুত্বপূর্ণ কমিউনিটিতে কিছু বৈষম্যের ঘটনা বিবেচনায় নামের ইস্যুতে অবস্থান পরিবর্তন করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ