হোম টেক্সটাইল পণ্য রপ্তানি কমেছে ৭.৩৩%
today-news
brac-epl
প্রচ্ছদ » লিড নিউজ

হোম টেক্সটাইল পণ্য রপ্তানি কমেছে ৭.৩৩%

হোম টেক্সটাইল পণ্য রপ্তানি করে ২০১৫-১৬ অর্থবছরের ৫ মাসে বৈদেশিক মুদ্রা আয় হয়েছে ২৭ কোটি ৬৭ লাখ মার্কিন ডলার; যা গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৭ দশমিক ৩৩ শতাংশ কম।

Home Textile2

হোম টেক্সটাইল পণ্য।

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) নভেম্বর মাসের প্রতিবেদনে জানানো হয়েছে, হোম টেক্সটাইল পণ্যে রপ্তানি করে গত ২০১৪-১৫ অর্থবছরে বৈদেশিক মুদ্রা আয় হয়েছিল ৪০ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮৫ কোটি মার্কিন ডলার। গত অর্থবছরের প্রথম ৫ মাসে হোম টেক্সটাইল পণ্য রপ্তানিতে আয় হয়েছে ২৯ কোটি ৮৬ লাখ মার্কিন ডলার। চলতি অর্থবছরে ৩২ কোটি ৬৭ লাখ মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা থাকলেও এই খাতে আয় হয়েছে ২৭ কোটি ৬৭ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ দশমিক ৩২ শতাংশ কম।

চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে হোম টেক্সটাইল পণ্যের মধ্যে বিছানা ও রান্নাঘরের পণ্য রপ্তানিতে বৈদেশিক মুদ্রা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ২১ কোটি ১৪ লাখ মার্কিন ডলার। এই সময়ে এই খাতে আয় হয়েছে ১৯ কোটি ৬৫ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ৭ দশমিক ০৫ শতাংশ কম। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতে ১৩ দশমিক ০৬ শতাংশ কম বৈদেশিক মুদ্রা আয় হয়েছে।

অন্যান্য হোম টেক্সটাইল পণ্য রপ্তানি করে ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৫ মাসে আয় হয়েছে ৮ কোটি ১ লাখ মার্কিন ডলার। এখাতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১১ কোটি ৫৩ লাখ মার্কিন ডলার। গত ২০১৪-১৫ অর্থবছরে এই খাতে আয় হয়েছিল ৭ কোটি ২৫ লাখ মার্কিন ডলার।

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, ফুটওয়্যার পণ্য রপ্তানিতে ২০১৪-১৫ অর্থবছরে আয় হয়েছিল ১৮ কোটি ৯৪ লাখ মার্কিন। চলতি অর্থবছরে এই খাতে রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২০ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। ২০১৫-১৬ অর্থবছরের প্রথম ৫ মাসে ফুটওয়্যার পণ্য রপ্তানিতে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ কোটি ৯৯ লাখ মার্কিন ডলার। আলোচ্য সময়ে এই খাতে আয় হয়েছে ৯ কোটি ২৭ লাখ মার্কিন ডলার; যা লক্ষ্যমাত্রার চেয়ে ১৫ দশমিক ৯৬ শতাংশ বেশি। একইসঙ্গে গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২৭ দশমিক ০৮ শতাংশ বেশি বৈদেশিক মুদ্রা আয় হয়েছে এই খাতে।

অর্থসূচক/ ইমাদ

এই বিভাগের আরো সংবাদ