‘পার্বত্য চট্রগ্রামে গড়ে তোলা হবে গ্রীন ট্যুরিজম’
today-news
brac-epl
প্রচ্ছদ » ভ্রমণ

‘পার্বত্য চট্রগ্রামে গড়ে তোলা হবে গ্রীন ট্যুরিজম’

পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেছেন, পার্বত্য চট্রগ্রামে গ্রীন ট্যুরিজম গড়ে তোলা হবে। সেই সঙ্গে পাবর্ত্য এলাকায় পর্যটকদের পর্যাপ্ত নিরাপত্তা ও সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে।

Nilachal

বান্দরবানের নীলাচলে সাদা মেঘের ভেলা।

আগামীকাল ১১ ডিসেম্বর জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শামসুজ্জামান ও যুগ্ম-সচিব নাসিরুজ্জামান এ সময় উপস্থিত ছিলেন।

নব বিক্রম ত্রিপুরা বলেন, এ বছরের আন্তর্জাতিক পর্বত দিবসের প্রতিপাদ্য ‘পাবর্ত্য পণ্য সামগ্রীর প্রসার’।

দিবসকে সামনে রেখে পাবর্ত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয় তিনদিন ব্যাপী কর্মসূচির আয়োজন করেছে। তিনদিনের কর্মসূচির মধ্যে রয়েছে শুক্রবার সকাল ৯টায় রাজধানীর বেইলি রোডের পাবর্ত্য ভবন থেকে র‌্যালি, সিরডাপে আলোচনা সভা ও মেলার উদ্বোধন।

সচিব বলেন, তিনদিন ব্যাপী মেলার মাধ্যমে পাহাড়ী-সমতলের মানুষ একে অন্যের সান্নিধ্যে আসবে এবং পারস্পরিক সৌহাদ্য, সম্প্রীতি ও সদ্ভাব সৃষ্টি হবে। এতে করে শান্তিপূর্ণ সহাবস্থান গড়ে উঠবে।

তিনি বলেন, প্রকৃতি ও পরিবেশের অবক্ষয় না ঘটিয়ে সকল মানুষের সুষম জীবন বিকাশে আন্তর্জাতিক পর্বত দিবসকে কেন্দ্র করে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি করা হবে। বিভিন্ন প্রজাতির উদ্ভিদ ও প্রাণীর আবাসস্থল পাবর্ত্য অঞ্চল। জলবায়ু পরিবর্তন, ভূমিধ্বস, জনসংখ্যা বৃদ্ধি, কৃষি জমির অপ্রতুলতা, নির্বিচারে বৃক্ষ নিধন ইত্যাদি নানা কারণে পিছিয়ে পড়া পার্বত্যবাসীর জীবনধারা এবং জলবায়ু ও পরিবেশের ভারসাম্য রক্ষায় পাহাড় পর্বতের অবদান ও প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতা বাড়ানোই এ দিবসটি পালনের উদ্দেশ্য।

দিবসটি উপলক্ষে আগামীকাল শুক্রবার বেলা সাড়ে ১০টায় রাজধানীর তোপখানা রোডের সিরডাপ মিলনায়তনে অনুষ্ঠেয় সেমিনারে প্রধান অতিথি থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

সূত্র: বাসস

এই বিভাগের আরো সংবাদ