কল সেন্টার থেকে আসে বিপিও খাতের ৮০% আয়
today-news
brac-epl
প্রচ্ছদ » টেক

কল সেন্টার থেকে আসে বিপিও খাতের ৮০% আয়

বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) খাতে দেশের আয় ক্রমান্বয়ে বাড়ছে। সেবার বৈচিত্র বাড়াতে নানা উদ্যোগ নিচ্ছেন এই খাতের উদ্যোক্তারা। তবে দেশে এখন পর্যন্ত বিপিও খাতে আয়ের ৮০ শতাংশই কল সেন্টার থেকে আসে।

কল সেন্টারের আধিপত্য থেকে বেরিয়ে আসতে সম্প্রতি ভয়েস এনাবেলড সার্ভিস থেকে নন ভয়েস সার্ভিসের দিকে ঝুঁকছে বিপিও। নন ভয়েস সার্ভিসের মধ্যে জায়গা করে নিচ্ছে ডেটা এন্ট্রি ও ম্যানেজমেন্ট, কাস্টমার ভেরিফিকেশন, ফিল্ড সার্ভে, ডোর টু ডোর সেল, ডাইরেক্ট কাস্টমার সেলসহ বিভিন্ন সেবা। তবে এখন পর্যন্ত বাংলাদেশের বিপিও খাতে এই সেবাগুলোর বাজার মাত্র ২০ শতাংশ।

Call center

কল সেন্টারে কয়েকজন নারী কর্মী।

বর্তমানে ৩০০টি প্রতিষ্ঠান দেশে বিপিও সেবা দিচ্ছে। এখন পর্যন্ত যে খাতগুলো বিপিও সেবা গ্রহণ করেছে তার মধ্যে শীর্ষে রয়েছে টেলিকমিউনিকেশন। এছাড়া ট্র্যাভেল অ্যান্ড টুরিজম, মিডিয়া অ্যান্ড এন্টারটেইনমেন্ট, হেলথকেয়ার, আর্থিক প্রতিষ্ঠান, এনার্জি অ্যান্ড ইউলিটি, ইন্টারনেট সার্ভিব প্রভাইডার, ওয়েবপোর্টাল, সরকার, পরিবহনও এখাতে সেবা নিচ্ছে।

এই বিপিও সেবা নেওয়ার তালিকায় প্রথমদিকে রয়েছে এয়ারটেল, বাংলালিংক, গ্রামীণফোন, রবি, সিটিসেল, ব্রিটিশ অ্যামেরিকান টোবাকো, ইউনিলিভার, নেসলে, কিউবি, বিকাশ, বিক্রয় ডটকম, স্যামসাং, ইউএনডিপি, আইএফসি, প্রাণ, বিমান বাংলাদেশ, ট্রান্সকম ও আকিজ গ্রুপ।

সরকারি যেসব প্রতিষ্ঠান বিপিও সেবা নিচ্ছে তার মধ্যে রয়েছে টেলিটক ও জাতীয় বিশ্ববিদ্যালয়। এছাড়া সম্প্রতি ডিপিডিসি ও ডেসকো এ খাতের সেবা নিতে আগ্রহী হয়েছে।

শিল্পটির উদ্যোক্তারা জানান, আর্থিক প্রতিষ্ঠান এবং সরকার ক্রমেই বিপিওর প্রতি আগ্রহী হচ্ছে। তারা এখন প্রসেসড আউটসোর্স করতে পারবে। এর জন্য প্রয়োজনীয় নীতিমালা করা হয়েছে। বেসরকারি ব্যাংকগুলো যাতে কাস্টমার সার্ভিস এবং ব্যাক আফিস আউটসোর্স ম্যানেজমেন্ট করতে পারে যেজন্য বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় অনুমোদন দিয়েছে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিংয়ের (বাক্য) সাধারণ সম্পাদক তৌহিদ হোসেন জানান, বাংলাদেশে একটা ভুল ধারণা রয়েছে যে বিপিও মানেই যেন কল সেন্টার। অনেকেই ভাবেন এই কল সেন্টার একটা পিসিও’র মতো। এমন একটা ভুল ধারণা শুরু থেকেই ছিল। অথচ বৈশ্বিক বাজরের বিপিওতে কল সেন্টারের কাজ রয়েছে মাত্র ১০ শতাংশ।

বিপিও খাতের এই উদ্যোক্তা বলেন, বিপিও মানেই যে কল সেন্টার নয়; সেটা বুঝতে সময় লেগেছে। এই ধারণা এখন বদলাতে শুরু করেছে। ব্যবসায়ীরা বুঝতে শুরু করেছেন যে বিপিও মানে শুধু কল সেন্টার নয়। বিপিও একটি প্রতিষ্ঠানের ব্যাকডোরের সব কাজই হয়ে থাকে।

এই বিভাগের আরো সংবাদ